• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ০৬:৪২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ০৬:৪২ পিএম

ইডেনে জোড়া ‘কনকাশন সাব’ এর নতুন ইতিহাস

ইডেনে জোড়া ‘কনকাশন সাব’ এর নতুন ইতিহাস
লিটন দাস ও নাঈম হাসানের ইনজুরির কারণে তাদের পরিবর্তে খেলছেন মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

কলকাতার ইডেন গার্ডেনে চলমান দিবারাত্রির টেস্টে ভারতীয় পেসার মোহাম্মদ শামির বাউন্সারে মাথায় আঘাত পাওয়ার পর ‘সাপার ব্রেক’ এর আগে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন লিটন দাস। ব্যাটিং চালিয়ে গেলেও মাঝে একবার লিটনকে ফিজিও মাঠে এসে তাকে পরীক্ষা-নিরীক্ষা করে যান। 

তবে প্রথম সেশন শেষের আগ মুহূর্তে লিটন শারীরিকভাবে আবারো সমস্যা অনুভব করলে তিনি বিষয়টি আম্পায়ারকে অবহিত করেন। এরপর আবারো ফিজিও মাঠে নামার পর তাকে পর্যবেক্ষণ করেন। তবে এবার আর লিটন খেলা চালিয়ে যেতে নিজের অক্ষমতার কথা জানান। ফলে ‘সাপার ব্রেক’ এর আগে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন লিটন দাস।

সাপার ব্রেকের পর তাই নাঈম হাসানের সঙ্গে ব্যাট করতে নামেন এবাদত হোসেন। তার আউটের পর সবাইকে অবাক করে দিয়ে ক্রিজে আসেন মিরাজ, যিনি আসলে কনকাশন সাব হিসেবে এই টেস্টে মাঠে নামলেন। 

‘কনকাশন সাব’ এর ঘটনার এখানেই শেষ নয়। লিটনের মতোই ব্যাটিংয়ের সময় মোহাম্মদ শামির বল লেগেছিল নাঈমের হেলমেটে। পরে অবশ্য ব্যাটিং চালিয়ে গেছেন নাঈম এবং আউট হওয়ার আগে করেন ১৯ রান। তবে ফিল্ডিংয়ে তাকে আর দেখা যায়নি। তার বদলে নামানো হয় স্পিনার তাইজুল ইসলামকে। যার ফলে ‘কনকাশন সাব’ নিয়ম চালুর পর এই প্রথম কোনো বোলারকে বদল করার ঘটনা ঘটলো। একইসঙ্গে একই টেস্টে জোড়া ‘কনকাশন সাব’ এর নতুন ইতিহাস দেখলো টেস্ট ক্রিকেট। 

নিয়ম অনুযায়ী, একজন ব্যাটসম্যানের বদলি হিসেবে নামায় মিরাজ ব্যাট করতে পারলেও বোলিং করতে পারবেন না। পক্ষান্তরে, একজন বোলার হিসেবে নামায় তাইজুল ব্যাট করতে পারবেন না।

অতি সম্প্রতি আইসিসি ম্যাচে কোনো ক্রিকেটার গুরুতর আঘাত পেলে সেটির গুরুত্ব বুঝে খেলোয়াড় বদলের নিয়ম চালু করেছে। যদিও বললি খেলোয়াড়কে ইনজুরিতে পড়া খেলোয়াড়ের মতোই যতটা সম্ভব একই ধরনের ক্রিকেটার হতে হবে। ইনজুরি কতটা গুরুতর তা নির্ণয় করে এবং একই ধরনের বিকল্প ক্রিকেটার স্কোয়াডে আছেন কি না- এ সকল বিষয় বিবেচনা করে বদলির অনুমতি ম্যাচ রেফারি এখন থেকে দিতে পারবেন। 

আরআইএস