• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ২৬, ২০১৯, ০৭:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৬, ২০১৯, ০৭:০৩ পিএম

জেএমবির ২ সদস্য গ্রেপ্তার

জেএমবির ২ সদস্য গ্রেপ্তার

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) ২ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গ্রেফতারকৃতরা হলেন- আজিজুল হক এবং মুফতি আবদুল হাকিম। র‌্যাব-৮ এর পৃথক দল অভিযান চালিয়ে রাজধানীর মিরপুর ও দোহার থেকে বৃহস্পতিবার (২৫ জুলাই) মধ্যরাতে তাদের গ্রেফতার করে।

র‌্যাব সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান বলেন, জিজ্ঞাসাবাদে আজিজ বলেছেন তিনি জেএমবির সক্রিয় সদস্য। তিনি পটুয়াখালীর স্থানীয় দাখিল মাদ্রাসা থেকে দাখিল, আলিম ও ফাজিল পাস করেছেন। আজিজ ছাত্র অবস্থায় আতিকুর রহমান বাবু ওরফে শাওন, নাজমুল, মাইনুদ্দিন ওরফে আলী হোসেন, আল আমিন ও হাসানদের মাধ্যমে উগ্রপন্থী কর্মকাণ্ডে উদ্বুদ্ধ হয় এবং এসবে জড়িয়ে পড়েন। তিনি একাধিকবার কর্মী সংগ্রহের জন্য ঢাকা আসেন এবং পরে দেশের বিভিন্ন স্থানে জেএমবির দাওয়াত শাখার সদস্য হিসেবে কর্মী সংগ্রহের কাজ করে আসছেন। আজিজ গ্রাফিক্স এবং আইটি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত এবং কাজের ছদ্দবেশে দীর্ঘদিন উগ্রপন্থী কর্মকাণ্ড পরিচালনা করে আসছেন।

আজিজের সাথী গ্রেপ্তার মুফতি আব্দুল হাকিম জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানান, তিনি জেএমবির সক্রিয় সদস্য। তিনি ২০০২ সালে শরীয়তপুরের জাজিরায় কওমিয়া মাদ্রাসা এবং ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত মাদারীপুরের শিবচরে জামিয়াতুল সুন্নাহয় লেখাপড়া করেন। পরবর্তীতে ২০০৮ সালে ঢাকায় এসে ফরিদাবাদের কওমি মাদ্রাসায় লেখাপড়া করেন। বর্তমানে তিনি দোহারের স্থানীয় মসজিদের ইমাম এবং মাদ্রাসার শিক্ষকতা করছিলেন। হাকিম ছাত্র অবস্থায় জনৈক তরিকুল ইসলাম ওরফে সাকিব, মানিক বেপারী, নাজমুলদের মাধ্যমে উগ্রপন্থী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। তিনি জেএমবির দাওয়াতি শাখার সক্রিয় সদস্য। বরিশাল, ভোলা ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে উগ্রপন্থী কর্মকাণ্ডের জন্য সদস্য সংগ্রহের উদ্দেশে গোপন দাওয়াতি কার্যক্রম চালিয়ে আসছিলেন তিনি। এ বিষয়ে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে।

এইচ এম/ এফসি

আরও পড়ুন