• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩০, ২০১৯, ০৪:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩০, ২০১৯, ০৫:৫০ পিএম

প্রশ্নফাঁস মামলায় অভিযুক্ত ঢাবির ৮৭ শিক্ষার্থী

প্রশ্নফাঁস মামলায় অভিযুক্ত ঢাবির ৮৭ শিক্ষার্থী

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের আলোচিত প্রশ্নফাঁস মামলার অভিযোগপত্র (চার্জশিট) প্রস্তুত করেছে সিআইডি। এ চার্জশিটে মোট ১২৫ জনকে অভিযুক্ত করা হয়েছে। তাদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৭ শিক্ষার্থী। আরও ৭৯ জনের তথ্য যাচাইয়ের কাজ সম্পন্নের পথে।

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে মালিবাগের সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডি প্রধান মো. শফিকুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন- উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) শাহ আলম, ইমতিয়াজ আহমেদ এবং বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম।

শফিকুল ইসলাম বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে অর্গানাইজড ক্রাইম ইউনিটের বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলামের তত্ত্বাবধানে একটি চৌকস দল গত দেড় বছর ধরে দেশের সর্ব বৃহৎ প্রশ্নফাঁস ও ডিজিটাল জালিয়াত চক্রকে চিহ্নিত করতে সক্ষম হয়। গ্রেফতার হয় মূলহোতাসহ মোট ৪৭ জন। এদের মধ্যে ৪৬ জনই আদালতে অপরাধ স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে।

এই ঘটনার শুরু ২০১৭ সালের ১৯ অক্টোবর মধ্যরাত থেকে। সে রাতে গণমাধ্যম কর্মীদের দেয়া কিছু তথ্যের সূত্র ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হলে অভিযান চালায় সিআইডি। গ্রেফতার করা হয় মামুন ও রানা নামে দুই শিক্ষার্থী। তাদের দেয়া তথ্যে পরদিন পরীক্ষার হল থেকে গ্রেফতার করা হয় ভর্তিচ্ছু শিক্ষার্থী রাফিকে। এ ঘটনায় ২০১৭ সালের ২০ অক্টোবর শাহবাগ থানায় একটি মামলা হয়। তদন্তে উঠে আসে, চক্রটি পরীক্ষা শুরুর আগেই প্রিন্টিং প্রেস থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস করতো।

এইচ এম/টিএফ