• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০১৯, ০৬:১৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০১৯, ০৭:২১ পিএম

মশা মারার ওষুধ আনতে কত সময় লাগবে : হাইকোর্ট 

মশা মারার ওষুধ আনতে কত সময় লাগবে : হাইকোর্ট 
হাইকোর্ট

এডিস মশা নির্মূলে বিদেশ থেকে নতুন ওষুধ আনার সুনির্দিষ্ঠ তারিখ জানানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (৩০ জুলাই) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো.সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট  বেঞ্চ এ নির্দেশ দেন। 

রাজধানীর দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষকে তা জানাতে বলেছেন আদালত। আগামী বৃহস্পতিবার দুপুর ২টার মধ্যে এফিডেভিট আকারে তা জানাতে বলা হয়েছে। 
 
আদালতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের  পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক ইনাম টিপু ও দক্ষিণের পক্ষে ছিলেন  আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

গত ২৫ জুলাই  ওষুধের ডোজ বাড়িয়ে দিয়ে এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে কম্বিং  অপারেশন পরিচালনা  করতে দুই সিটিকে চারদিন সময় দেন  হাইকোর্ট।

তার ধারাবাহিকতায় আদালতে আজ দুই সিটির আইনজীবী জানান, মশা নিমূর্লে নতুন ওষুধ আনার সিন্ধান্ত হয়েছে। আশা করি  শিগগিরই নতুন ওষুধ আনা সম্ভব হবে।

তখন আদালত বলেন, আপনারা কবে, কোন দেশ থেকে ওষুধ আনবেন তা আমাদের সুনির্দিষ্ট করে জানান।

গত ২২ জুলাই আদালতের আদেশ সত্ত্বেও এডিস মশা নির্মূলে কার্যকর পদক্ষেপ না নেয়ায় ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের তলব করেন হাইকোর্ট।

আদালত বলেন, এডিস মশা নির্মূলে দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে যে প্রতিবেদন আদালতে দাখিল করা হয়েছে তাতে আমরা সন্তুষ্ট নই।

গত ১৪ জুলাই এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ঢাকা শহরে ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ একই ধরনের রোগের বিস্তার রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতেও বিবাদীদেরকে বলা হয়।

এমএ/বিএস 
 

আরও পড়ুন