• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০৭:১০ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৮, ২০২২, ০১:১০ এএম

হাইকোর্ট

ঢাবিতে স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি কোর্স কেন অবৈধ হবেনা

ঢাবিতে স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি কোর্স কেন অবৈধ হবেনা

ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদ পরিচালিত স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি সংক্রান্ত সকল কোর্স কেন অবৈধ হবেনা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। 

গত ৭ই আগস্ট দেশে স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি চিকিৎসাপেশাজীবিদের সংগঠন সোসাইটি অব স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টস (এসএসএলটি) এর দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি মোঃ খসরুজ্জামান এবং বিচারপতি মোঃ ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এই রুল দেন। 

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজুর নাহিদ এবং রিটের পক্ষে শুনানী করেন আইনজীবী অনিক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নী জেনারেল বিপুল বাগমার প্রমূখ। আগামী চার সপ্তাহের মধ্যে আদালত এই রুলের জবাব চেয়েছে। 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ এর যোগাযোগ বৈকল্য বিভাগের অধীনে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন ২০১৮ এর বিভিন্ন তফসিল লঙ্ঘন করে স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি চিকিৎসাপেশা সংক্রান্ত সান্ধ্যকালীন কোর্সসহ বিভিন্ন মেয়াদী প্রোগ্রাম পরিচালনা করে আসছিল। বর্তমানে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন ২০১৮ অনুযায়ী স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপির ওপর স্বীকৃত কোর্সের নাম ‘ব্যাচেলর অব সাইন্স ইন স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি’এবং এই কোর্স পরিচালনাকারী একমাত্র স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানের নাম ‘বাংলাদেশ হেলথ প্রফেশন্স ইন্সটিটিউট (বিএইচপিআই)’, সিআরপি।