• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২৩, ১২:১৮ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৫, ২০২৩, ১২:১৮ এএম

ড. ইউনূসের মামলার রায় ১ জানুয়ারি

ড. ইউনূসের মামলার রায় ১ জানুয়ারি
ড. মুহাম্মদ ইউনূস ● ফাইল ফটো

শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের চারজনের মামলার রায় আগামী ১ জানুয়ারি।

চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপন শেষে  রোববার রাত সাড়ে ৮ টার দিকে এই তারিখ ঘোষণা করেন ঢাকার শ্রম আদালত-৩ এর বিচারক শেখ মেরিনা সুলতানা।

এর আগে যুক্তিতর্ক উপস্থাপনের শেষ দিনে শুনানির জন্য বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বিজয়নগরের শ্রম আদালতে উপস্থিত হন ড. ইউনূস। যুক্তিতর্ক শেষে সাংবাদিকদের ড. ইউনূস বলেন, ‘আমি নির্দোষ, রায়ে ন্যায় বিচার প্রত্যাশা করি।’ 

ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন জানান, বৃহস্পতিবার তাদের যুক্তিতর্ক উপস্থাপন অসমাপ্ত থাকায় আজ আবার উপস্থাপনের দিন ধার্য করা হয়।

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে এই মামলা করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

মামলার এজহার থেকে জানা যায়, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের কর্মকর্তারা গ্রামীণ টেলিকম পরিদর্শনে যান। সেখানে গিয়ে তারা শ্রম আইনের লঙ্ঘনের বিষয়ে জানতে পারেন। এর মধ্যে ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও তাদের স্থায়ী করা হয়নি।

শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। প্রতিষ্ঠানের লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হয়নি।

মামলায় ড. ইউনূস ছাড়াও আসামি করা হয়েছে গ্রামীণ টেলিকমের সাবেক ব্যবস্থাপনা পরিচালক  আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও শাহজাহানকে।

জাগরণ/আইনআদালত/কেএপি