• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২০, ০৫:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৫, ২০২০, ০৫:৪৯ পিএম

কোভিড-১৯

সার্সের তুলনায় আক্রান্তরা বেশ ভালভাবে সেরে ওঠছে

সার্সের তুলনায় আক্রান্তরা বেশ ভালভাবে সেরে ওঠছে

সার্স ভাইরাসের তুলনায় করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে সেরে ওঠা রোগীদের স্বাস্থ্য বেশ ভালোই থাকছে। তাদের ফুসফুসও ঠিক মতোই কাজ করছে। হংকংয়ের প্রখ্যাত শ্বাসতন্ত্র বিশেষজ্ঞ ডা. ডেভিড হুই শু-চেয়ং এমন মন্তব্য করেছেন। অর্থাৎ সার্স ভাইরাসে আক্রান্তদের চেয়ে করোনাভাইরাসে আক্রান্তরা সেরে ওঠার পর বেশি ভালো থাকছেন।

সাউথ চায়না মর্নিং পোস্টকে ডা. ডেভিড বলেছেন, করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে আরও অনেকদিন লড়াই করতে হতে পারে। কোভিড-১৯ এর টিকা আসতে আরও কয়েক মাস লেগে যেতে পারে। ততদিন পর্যন্ত সংক্রমণ ঠেকাতে মাস্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ডা. ডেভিড আরও বলেন, পৃথিবীর দক্ষিণ গোলার্ধে জুন মাস থেকেই শীতকাল শুরু হবে। তখন ওই অঞ্চলে ফের কোভিড-১৯ এর সংক্রমণ ছড়াতে পারে। একই ঘটনা হংকংয়ে ঘটতে পারে ডিসেম্বরে শীত শুরু হলে।

চাইনিজ বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. ডেভিড। এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একত্রে গবেষণা কাজে জড়িত অস্ট্রেলিয়ার প্রিন্স অব ওয়েলস হাসপাতাল। এই হাসপাতালে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্তদের চিকিৎসা দেয়া হয়। কোভিড-১৯ থেকে সেরে ওঠার পর কয়েকজনকে (১০ জনের বেশি) পর্যবেক্ষণে রেখে দেখা গেছে, তাদের শরীর শতভাগ সুস্থ আছে। ফুসফুসও ঠিকমতো কাজ করছে।

২০০২-০৩ সালে ছড়িয়ে পড়া সার্স ভাইরাস থেকে সেরে ওঠা অনেক রোগীর অভিজ্ঞাতা এমন ছিল না। সার্স ভাইরাসও করোনাভাইরাস গোত্রেরই একটি ভাইরাস। এই ভাইরাস থেকে সেরে ওঠা রোগীদের অনেককেই দীর্ঘদিন ফুসফুসে সংক্রমণ বয়ে নিয়ে বেড়াতে হয়েছে।

এসএমএম

আরও পড়ুন