• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৭, ২০২০, ০৫:১০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৭, ২০২০, ০৫:১১ পিএম

অবিশ্বাস্য হারে কমেছে ডেঙ্গু রোগী

অবিশ্বাস্য হারে কমেছে ডেঙ্গু রোগী
সংগৃহীত ছবি

গত বছরের প্রথম ৩ মাসের চেয়ে এবছর প্রথম ৩ মাসে দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল কয়েকগুণ বেশি। তবে হঠাৎ করেই অস্বাভাবিক হারে এপ্রিল মাসে কমে গেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। শনাক্ত হয়েছেন মাত্র ২৫ জন। বিশেষজ্ঞরা বলছেন, করোনা আর ডেঙ্গুর অনেক লক্ষণ প্রায় একই।

আক্রান্তদের কারও কারও করোনা পরীক্ষা হলেও হচ্ছে না ডেঙ্গুর পরীক্ষা। পরিণতি করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া অনেকের শরীরে মিলছে না কোভিড-১৯ এর উপস্থিতি।

বাড়ির আশপাশে জমে থাকা এমন পরিস্কার পানিতে এডিসের লার্ভা জন্ম নিতে সময় লাগে ৩দিন। আরও ৭-৮ দিন পর, তা হয়ে ওঠে, পরিণত এডিস মশা। সে হিসেবে করোনাকালের বন্দি এই সময়ে, কয়েক দফায় এমন মশা পেয়েছে প্রকৃতি।

যদিও হিসাবের খাতা বলছে, দেশে করোনা আসার পর অস্বাভাবিক হারে কমে গেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। চলতি বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৩ মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৭১ জন। আর এপ্রিলে এই সংখ্যা নেমে আসে ২৫ জনে।

স্বাস্থ্য অধিদফতর বলছে, হাসপাতালগুলোকে ডেঙ্গু পরীক্ষার বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানান, করপোরেশনের সব স্বাস্থ্যসেবা কেন্দ্রে ডেঙ্গু পরীক্ষার কীট দেয়া হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল (ডা.) মোহাম্মদ শরীফ আহমেদের মতে, রোগীরা চিকিৎসকের কাছে সঠিক তথ্য তুলে ধরলে ঝুঁকি এড়ানো সম্ভব।

২০১৯ সালে গোটা দেশকে ডেঙ্গু ভুগিয়েছিল অনেক, সরকারি হিসাবে এডিস মশার কামড়ে প্রাণ গেছে ১৭৯ জনের। চ্যানেলটোয়েন্টিফোর।

এসএমএম

আরও পড়ুন