• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২১, ২০১৯, ০৩:৩১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০১৯, ০৩:৩৫ পিএম

শেখ হাসিনার ট্রেনবহরে হামলা

খালাস চেয়ে আসামিদের আপিল

খালাস চেয়ে আসামিদের আপিল

তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনার ট্রেনবহরে হামলার দায়ে হাইকোর্টে আপিল করেছে দণ্ডপ্রাপ্তরা। এতে সব আসামির খালাস চাওয়া হয়েছে।

আজ রোববার (২১ জুলাই) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করা হয়। দণ্ডপ্রাপ্তদের পক্ষে আবেদন করেন বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও আইনজীবী কায়সার কামাল।

পাবনার ঈশ্বরদীতে ১৯৯৪ সালে আওয়ামী লীগ সভাপতি, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে গুলি ও বোমা হামলা চালিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়। ওই ঘটনায় করা মামলায় ৯ জনকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন আদালত। এছাড়াও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত হন ২৫ জন। এছাড়াও ১৩ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়। পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. রুস্তম আলী গত ৩ জুলাই এ রায় দেন। একইসঙ্গে মামলার সব কার্যক্রম ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৩৭৪ ধারা অনুযায়ী হাইকোর্টে প্রেরণের নির্দেশ দেন বিচারক।

ওই আইনের ৩৭৪ ধারায় বলা হয়েছে, দায়রা আদালত যখন মৃত্যুদণ্ড ঘোষণা করেন, তখন হাইকোর্ট বিভাগের কাছে কার্যক্রম পেশ করতে হবে এবং হাইকোর্ট বিভাগ অনুমোদন না করা পর্যন্ত দণ্ড কার্যকর হবে না।

আইনজ্ঞরা জানান, এতে মামলার পূর্ণাঙ্গ রায়, কেস ডকেটসহ গুরুত্বপূর্ণ সব নথি সংযুক্ত থাকে। ডেথ রেফারেন্সের পাশাপাশি সাজার রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করে থাকেন। এরপর মামলার পেপারবুক প্রস্তুত করার পর হাইকোর্টে ডেথ রেফারেন্স ও আপিলের ওপর একসঙ্গে শুনানি অনুষ্ঠিত হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- জেলা বিএনপির মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক কে এম আখতারুজ্জামান, ঈশ্বরদী পৌর বিএনপির (স্থগিত কমিটি) সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু (পলাতক), কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সাবেক পৌর মেয়র মোকলেসুর রহমান ওরফে বাবলু, তার ভাই সাবেক ছাত্রদল নেতা রেজাউল করিম ওরফে শাহিন, অপর ভাই রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক নেতা মাহবুবুর রহমান ওরফে পলাশ, বিএনপি নেতা মো. অটল, ঈশ্বরদী পৌর যুবদলের সভাপতি শ্যামল (নূরে মোস্তফা), স্বেচ্ছাসেবক দলের নেতা আজিজুর রহমান ওরফে শাহীন ও বিএনপির সাবেক নেতা শামসুল আলম।


এমএ/ একেএস

আরও পড়ুন