• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৯, ২০১৯, ০৯:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৯, ২০১৯, ০৯:০৭ পিএম

ফেরিতে স্কুলছাত্রের মৃত্যুর ঘটনায় তিনটি তদন্ত কমিটি

ফেরিতে স্কুলছাত্রের মৃত্যুর ঘটনায় তিনটি তদন্ত কমিটি
ফেরিঘাট এলাকা পরিদর্শন করছেন বিআইডব্লিউটিসির তদন্ত কমিটি-ছবি : জাগরণ

মাদারীপুরের কাঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে কুমিল্লা ফেরিতে বৃহস্পতিবার (২৫ ‍জুলাই) রাতে মূমুর্ষ রোগী স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর অভিযোগের ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এ ঘটনায় সোমবার (২৯ জুলাই) বিকালে কাঠালবাড়িঘাট এলাকা পরিদর্শন করেছেন বিআইডব্লিউটিসির জেনারেল ম্যানেজার মোহাম্মদ আশিকুজ্জামান ও ডিজিএম (মেরিন) ফজলুল হকের সমন্বয়ে দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি। এ সময় কুমিল্লা ফেরির মাস্টার ইনচার্জ, কাঠালবাড়ি ঘাটের বিআইডব্লিউটিসির কর্তব্যরত কর্মকর্তাদের সাথে কথা বলেন এবং ঘাট এলাকা পরিদর্শন করেন।

মাদারীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শহিদুল হক পাটোয়ারীকে প্রধান করে ৪ সদস্যর তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসক। এই কমিটির অপর সদস্যরা হলেন- শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান, এএসপি সার্কেল আবির হোসেন ও বিআইডব্লিউটিসির এজিএম  (মেরিন) একেএম শাজাহান। 

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে যুগ্ম-সচিব শাহনেওয়াজ দিলরুবা খান ও উপ-সচিব শাহ হাবিবুর রহমান হাকিমকে দিয়েও দুই সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

কমিটিগুলোকে ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

বৃহস্পতিবার (২৫ জুলাই) রাতে মাদারীপুরের শিবচরের কাঠালবাড়িঘাটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের যুগ্ম-সচিব আবদুস সবুরের জন্য ফেরি ছাড়তে দেরি হওয়ার কারণে অ্যাম্বুলেন্সযাত্রী স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুর ঘটনার অভিযোগ উঠে। 

জানা গেছে, বুধবার (২৪ জুলাই) বিকেলে মোটরসাইকেল দুর্ঘটনায় স্কুলছাত্র তিতাস গুরুতর আহত হলে উন্নত চিকিৎসার জন্য বৃহস্পতিবার তাকে ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছিল। সে সময় কাঁঠালবাড়ি ঘাটে ভিআইপি পারাপারের জন্য ফেরি ছাড়তে তিন ঘণ্টা দেরি হয়। এরপর ফেরি ছাড়লেও মাঝ নদীতে তিতাসের মৃত্যু হয়। 

তিতাসের মা সোনামনি ঘোষ জানান, তিতাসের বহনকারী অ্যাম্বুলেন্স রাত ৮টার দিকে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটের মাদারীপুরের কাঁঠালবাড়ি ১নং ভিআইপি ফেরিঘাটে পৌঁছায়। ভিআইপির জন্য ফেরি ছাড়তে দেরি করে ঘাট কর্তৃপক্ষ। ফেরিটি যখন মাঝ নদীতে পৌঁছায় তখন তিতাস মারা যায়। 

বিআইডব্লিউটিসি মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক সালাম হোসেন বলেন, পদ্মায় স্রোতের কারণে ১৮টি ফেরির মধ্যে ৮টি চলাচল করা সম্ভব ছিল। দ্রুত পারাপারের কথা বিবেচনা করে ওই অ্যাম্বুলেন্সটিকে ভিআইপি ফেরিতে ওঠানো হয়। তবে ফেরি ছাড়তে স্বাভাবিক যে সময় লাগে তার বেশি দেরি করা হয়নি।

মাদারীপুরের জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম বলেন, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর ব্যবস্থা নেয়া হবে। 

যার বিরুদ্ধে অভিযোগ উঠেছে সেই যুগ্ম সচিব আবদুস সবুর মণ্ডলের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, বিষয়টি নিয়ে আমি বিব্রত এবং একই সাথে হতবাক। আমি যে কী পরিমাণ অস্বস্তির মধ্যে আছি, তা বলে বোঝাতে পারব না। আমি ফেরি আটকে রাখতে বলিনি। আমি শুধু বলেছি আমি যাব- একটা ব্যবস্থা করতে। আমার কাছে কোনও সিদ্ধান্তও জানতে চাওয়া হয়নি।

এসএমএম

আরও পড়ুন