• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৪, ২০২২, ০৭:১২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৪, ২০২২, ০৭:১২ পিএম

পি কে হালদারকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে যা বললো দুদক

পি কে হালদারকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে যা বললো দুদক

বাংলাদেশ থেকে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা পাচারকারী এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদার ভারতের পশ্চিমবঙ্গে গ্রেফতার হয়েছেন। এখন তাকে দেশে ফিরিয়ে আনতে ৩-৬ মাস লাগতে পারে বলে জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

পি কে হালদারের প্রেফতারের খবরের পর দুদকের জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান (১৩ মে) গণমাধ্যমকে বলেন, ভারত থেকে দেশের আসামি ফিরিয়ে আনার প্রক্রিয়া বেশ সহজ। যেটা কানাডা থেকে আমরা পারছিলাম না। আমরা আদালতের মাধ‌্যমে নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করে তিন থেকে ছয় মাসের মধ্যে তাকে দেশে ফিরিয়ে আনতে পারব।

আইনজীবী খুরশীদ আলম আরো বলেন, ভারতে জব্দকৃত সম্পত্তিগুলো যদি পি কে হালদার বাংলাদেশি টাকায় কিনে থাকেন, এমনটা প্রমাণিত হয়— তাহলে আদালতের মাধ্যমে দুদক সেগুলোও ফিরিয়ে আনবে।

দুদকের এই আইনজীবী বলেন, ভারতবর্ষসহ বিভিন্ন দেশে কিছু তথ্যের মাধ্যমে দুর্নীতি দমন কমিশন অ্যামিলিয়ার করে, এটা হলো মিউচুয়াল লিগ্যাল অ্যাসিসট্যান্ট রিকুয়েস্ট। মানে, আমরা তার (পি কে হালদার) কিছু ডাটা পেয়েছি। ভারতবর্ষের পশ্চিমবঙ্গ, মুম্বাই বা দিল্লিতে পি কে’র কিছু প্রপার্টি থাকতে পারে- এই সূত্র ধরেই আমরা কিছু ডাটা ভারতকে দিয়েছি। এরপর মূলত তদন্ত শুরু হয়।