ফিরে দেখা ২০১৯

‘তালুকদার’ তীরে বিদ্ধ ইসি

জাগরণ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৯, ০৯:৪৩ পিএম ‘তালুকদার’ তীরে বিদ্ধ ইসি

নানা আলোচনা-সমালোচনার মধ্য দিয়েই বিদায়ী বছর (২০১৯) পার করেছে নির্বাচন কমিশন (ইসি)। বিভিন্ন ইস্যুতে প্রধান নির্বাচন কমিশনার ও ইসির সিনিয়র সচিবের সঙ্গে অন্য চার নির্বাচন কমিশনারের দ্বন্দ্ব বছরজুড়ে লেগেই ছিল। অন্যদিকে, এনআইডি সার্ভারে রোহিঙ্গাদের যুক্ত হওয়া নিয়েও প্রবল সমালোচনার মুখে পড়তে হয় ইসিকে। আর ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দায় ২০১৯ সালে এসেও নিতে হয়েছে ইসিকে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার স্বয়ং ওই নির্বাচনের ভোটগ্রহণ ও এর প্রক্রিয়া নিয়ে অন্য চার নির্বাচন কমিশনারের সমালোচনা করেন। 

শতভাগ ভোট 
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শতভাগ ভোট পড়ার ঘটনা ঘটে। এ ঘটনায় বাড়তি বিতর্কের মুখে পড়ে নির্বাচন কমিশন। তবে গেজেট প্রকাশের পর প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা সাফ জানিয়ে দেন, বিষয়টি নিয়ে ইসির কিছুই করার নেই। পাল্টা জবাবে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান নির্বাচন কমিশনের ভূমিকাকে ‘লজ্জাজনক’ বলে মন্তব্য করেন। টিআইবি পরে নির্বাচনে সব প্রার্থীর সমান সুযোগ না পাওয়া নিয়ে প্রশ্ন তোলে। টিআইবির এমন প্রতিবেদন প্রত্যাখ্যান করে ইসি। প্রতিক্রিয়ায় সিইসি কেএম নূরুল হুদা টিআইবির বক্তব্যকে ‘অসৌজন্যমূলক’ আখ্যা দেন। ইসির তৎকালীন সচিব হেলালুদ্দীন আহমদ এ ধরনের প্রতিবেদনকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ আখ্যা দিয়ে সরকার ও নির্বাচন কমিশনকে অপ্রস্তুত করা হচ্ছে বলে মন্তব্য করেন। 

ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন 
বিদায়ী বছরের ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেয়নি। এ কারণে খানিকটা অস্বস্তিতে ছিল ইসি। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে ভোট দিয়ে সাংবাদিকদের প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেন, এই উপ-নির্বাচনে সকল দল অংশ না নেয়ায় কিছুটা অস্বস্তি কাজ করছে। 

এনআইডি-জালিয়াতি 
একটি পাসপোর্টের আবেদন যাচাই করতে গিয়ে ধরা পড়ে এক রোহিঙ্গা নারী জালিয়াতি করে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র পেয়েছেন। এ নিয়ে বিদায়ী বছরে এনআইডি পাওয়াকে কেন্দ্র করে নানা ধরনের সমালোচনা শুরু হয়। পরে ইসির তদন্তে বেরিয়ে আসে টাকার বিনিময়ে কীভাবে এনআইডি পায় রোহিঙ্গারা। দালাল চক্রের সঙ্গে জড়িত ইসির কর্মকর্তা-কর্মচারীদের নামও বেরিয়ে আসে। জালিয়াত চক্রের খোঁজে মাঠে নামে ইসি, পুলিশ, দুদক। এনআইডি জালিয়াতিতে সম্পৃক্ততার অভিযোগে চট্টগ্রাম নির্বাচন কার্যালয়ের এক অফিস সহায়ককে দুই সহযোগীসহ আটক করা হয়। এ ঘটনায় চট্টগ্রামের কোতোয়ালি থানায় মামলা করা হয়। মামলাটির তদন্তে নেমে কাউন্টার টেরোরিজম ইউনিট ইসির কিছু কর্মচারী-কর্মকর্তার সম্পৃক্ততা পায়। এনআইডি জালিয়াতি ও দুর্নীতি বন্ধে শুদ্ধি অভিযানের ঘোষণা দেয় এনআইডি উইং। 

নির্বাচন কমিশনে আগুন 
৯ সেপ্টেম্বর মধ্যরাতে শর্টসার্কিট থেকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিচতলায় আগুন লাগে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট কাজ করে। অগ্নিকাণ্ডে পুড়ে যায় ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ অন্যান্য জিনিসপত্র। অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত ছয় সদস্যের তদন্ত কমিটির প্রধানের দায়িত্বে থাকা ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান সংবাদ সম্মেলন করে জানান, আগুনে আর্থিক ক্ষতি হয়েছে ৩ কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকা। ইভিএম কন্ট্রোল ইউনিট ৫৯টি, ব্যাটারি ৪৭টি, ব্যালট ৭৮৯, মনিটর ১ হাজার ২৩৩টি, ক্যাবল ৫৫৭ সেট, মনিটরের ব্যাটারি ৬৪টি, একটি ল্যাপটপ ও দুটি বার কোড স্ক্যানার ক্ষতিগ্রস্ত হয়েছে। 

প্রবাসী বাংলাদেশিদের অনলাইন নিবন্ধন ও স্মার্ট কার্ড
প্রবাসী বাংলাদেশিদের ভোটার করতে গত বছরই দৃশ্যমান উদ্যোগ নেয় ইসি। সব ধরনের কারিগরী ও আইনগত জটিলতা কাটিয়ে গত ৫ নভেম্বর মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের জন্য অনলাইন ভোটার নিবন্ধন সেবা চালু করে ইসি। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়া থেকে এই কার্যক্রমের সূচনা করেন। আর আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে তার সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সিইসি নূরুল হুদা এর উদ্বোধন করেন। 

সিইসি ও ইসি সচিবের একক কর্তৃত্ব 
নির্বাচন কমিশন সচিবালয় আইন হওয়ার পর সিইসি ও ইসি সচিবের একক কর্তৃত্ব নিয়ে বিতর্ক সৃষ্টি হয় কমিশনে। কিছু বিষয়ে কমিশনারদের পাশ কাটিয়ে সিইসি ও সচিবের এ কর্তৃত্ব নিয়ে দ্বন্দ্বে জড়ান কমিশনের সদস্যরা। 

ইসি মাহবুব তালুকদার ও ইসি সচিবের পাল্টাপাল্টি অভিযোগ
তৃতীয় ও চতুর্থ শ্রেণির প্রায় সাড়ে তিনশ কর্মী নিয়োগ প্রক্রিয়া নিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সচিবের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ তোলেন। এই অভিযোগের জবাবে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, এই অভিযোগ আমি প্রত্যাখ্যান করছি। কর্মচারী নিয়োগ সংক্রান্ত বিষয়টি নির্বাচন কমিশনারদের অবগত করার বিষয় নয়। যা হয়েছে তা হানড্রেড পার্সেন্ট সংবিধান, আইন, বিধি ও নিয়ম-কানুন অনুসরণ করে করা হয়েছে।

এইচএস/ এফসি

আরও সংবাদ