নেদারল্যান্ডসে হিমায়িত কন্টেইনার থেকে ২৫ অভিবাসী উদ্ধার

জাগরণ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২০, ২০১৯, ০৯:৪০ এএম নেদারল্যান্ডসে হিমায়িত কন্টেইনার থেকে ২৫ অভিবাসী উদ্ধার

ইউরোপের দেশ নেদারল্যান্ডস থেকে ইংল্যান্ডগামী একটি পণ্যবাহী ফেরিতে অবস্থিত রেফ্রিজারেটেড কন্টেইনারের ভেতর থেকে ২৫ জন অভিবাসীকে জীবিত উদ্ধার করেছে ডাচ কর্তৃপক্ষ।

বুধবার (২০ নভেম্বর) ডাচ প্রশাসনের বরাতে প্রকাশিত এক প্রতিবেদনে বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান জানিয়েছে, ডিএফডিএস সিওয়েক নামক একটি ওয়াটার ট্রান্সপোর্ট কোম্পানীর মালিকানাধীন ‘ব্রিটানিয়া সিওয়েজ’ ফেরিটি রটারড্যাম অঙ্গরাজ্যের স্থানীয় ভিলার্ডিনজেন নৌবন্দর থেকে যথাক্রমে ব্রিটেনের সাফল্কের ও ফেলিক্স্তোয়ে বন্দর অভিমুখী যাত্রা করে।

তবে মাঝপথে ফেরিতে অবস্থিত পণ্যবাহী সাধারণ ও রিফ্রিজারেটেড কন্টেইনারগুলো নিরীক্ষণের সময় একটি ফ্রিজারের ভেতর এই অভিবাসীদের সন্ধান পায় ফেরিতে কর্তব্যরত নিরাপত্তাকর্মীরা। তাৎক্ষণিকভাবে ফেরিটি যাত্রা বাতিল করে স্থানীয় ডাচ বন্দরে ফিরে আসে।
এ সময় স্থানীয় প্রশাসনের কর্মকর্তরা বন্দরে এসে উপস্থিত হন। জরুরিভিত্তিতে প্রায় ২০টি আম্বুলেন্স একযোগে সেই হিমায়িত কন্টেইনারের ভেতর থেকে উদ্ধারকৃতদের বন্দর থেকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যায়।

রটারড্যামের স্থানীয় প্রশাসনের এক বিবৃতির বরাতে বার্তা সংস্থাটি জানায়, ফেরি থেকে উদ্ধারকৃত অভিবাসীদের অধিকাংশই পুরুষ। এদের মধ্যে একটি শিশুও রয়েছে। তবে তারা কে কোন দেশের অধিবাসী তা এখনই নিশ্চিত করে কিছু জানা যায়নি। 

এতে আরও বলা হয়, অভিবাসীরা সকলেই জীবিত আছেন। তবে হিমায়িত কন্টেইনারের ঠান্ডায় কেউ শারীরিক জটিলতায় ভুগছেন কিনা তা পরীক্ষা করতেই সকলকে এরইমধ্যে হাসপাতালে পাঠানো হয়েছে।

চিকিৎসকদের তথ্যের বরাতে খবরে বলা হয়, অভিবাসীদের মধ্যে দু’জনকে হাইপোথার্মিয়া পরীক্ষা করতে পাঠানো হয়েছে। আর অপর ২৩ জনের অবস্থা প্রাথমিক ভাবে সুস্থ বলেই জানানো হয়েছে।

সূত্রের তথ্যানুসারী, রটারড্যাম পুলিশের মুখপাত্র মিরজাম বোয়ার্স জানান যে, ফেরি থেকে উদ্ধারকৃত সমস্ত অভিবাসী প্রশাসনের বিশেষ অনুসন্ধানকারী কর্মকর্তাদের তদন্তাধীন রয়েছেন। তাদের সকলের অবস্থা নিরাপদ। কারো বড় ধরনের স্বাস্থ্যগত ঝুঁকি নেই। 

তিনি আরও বলেন, তদন্তকারীদলের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এসকল অভিবাসীদের কাছ থেকে ঘটনার গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করা হচ্ছে। তবে তদন্তের স্বার্থে তাদের নাম-পরিচয় বা অন্য কোনো তথ্য এই মূহুর্তে গণমাধ্যমে প্রকাশ করা সম্ভব হচ্ছে না।

গত এক মাসে লরির কন্টেইনারে আবদ্ধ অবস্থায় জীবিত ও মৃত অভিবাসীদের উদ্ধারের একাধিক ঘটনা ঘটেছে। তবে নৌপথে এই প্রথম এই ধরনের অভিবাসী স্থানান্তরের ঘটনা ঘটলো। সম্প্রতি চলমান এই আশঙ্কাজনক বিষয়টি নিয়ে গভীর উদ্বেগে রয়েছে ইউরোপীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশ ও তাদের প্রশাসন।

এসকে/টিএফ
 

আরও সংবাদ