দারিদ্র্য দূর করে সমতার ভিত্তিতে বিশ্ব গড়ে তুলতে হবে: স্পিকার

জাগরণ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০১৯, ০৮:৫১ পিএম দারিদ্র্য দূর করে সমতার ভিত্তিতে বিশ্ব গড়ে তুলতে হবে: স্পিকার
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি- ছবি: জাগরণ

দারিদ্র্য দূর করে সমতার ভিত্তিতে শান্তিপূর্ণ ও অর্ন্তভুক্তিমূলক সম্ভাবনাময় ভবিষ্যৎ বিশ্ব গড়ে তোলার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। এসডিজি’র লক্ষ্য পূরণে ‘চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিট’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে উল্লেখ করে তিনি বলেন, এ সম্মেলনের মাধ্যমে দক্ষিণ এশিয়ার সংসদ গুলোর মধ্যে কর্মপরিকল্পনা ও অভিজ্ঞতা বিনিময়ের দ্বার উন্মোচিত হয়েছে।

রোববার (১ সেপ্টেম্বর) মালদ্বীপের মালেতে শুরু হওয়া ‘চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিট’ এ তার বক্তব্যে এসব কথা বলেন তিনি। আজ সকালে মালদ্বীপের রাজধানীতে দু’দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়।

শিরীন শারমিন চৌধুরী বলেন, টেকসই লক্ষ্যকে (এসডিজি) প্রাধান্য দিয়ে কাজ করছে বাংলাদেশ জাতীয় সংসদ। নীতি ও আইনসহ জাতীয় বাজেট প্রণয়নেও এসডিজিকে গুরুত্ব দেয়া হচ্ছে। এসডিজির বিভিন্ন কম্পোনেন্ট নিবিড় পর্যালোচনা করছেন সংসদ সদস্যগণ। সেই সাথে শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে বাজেটের পর্যাপ্ত বরাদ্দ এবং বরাদ্দকৃত অর্থের সুষ্ঠু ব্যবস্থাপনায় মতামত রাখছেন সংসদ সদস্যগণ।

এ সম্মেলনে মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদ সভাপতিত্ব করেন। ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং,দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের স্পিকার এ সম্মেলনে অংশ নেন। বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য ওয়াসিকা আয়শা খান এমপি এ সময় উপস্থিত ছিলেন।

এইচএস/টিএফ

আরও সংবাদ