• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৭, ২০২০, ০২:৪২ পিএম
সর্বশেষ আপডেট : মে ৭, ২০২০, ০৫:৪৩ পিএম

কোভিড-১৯

৬১তম দিনে শনাক্ত ৭০৬ জন, মৃত্যুর সংখ্যা জানান হয়নি

৬১তম দিনে শনাক্ত ৭০৬ জন, মৃত্যুর সংখ্যা জানান হয়নি
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

আক্রান্তের ৬১তম দিন

........

গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) দেশে নতুন করে ৭০৬ জন করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত হলেন ১২ হাজার ৪২৫ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৩০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ হাজার ৯১০ জন। 

বৃহস্পতিবার (৭ মে) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এদিন কতজন মারা গেছেন প্রথমবারের মতো তা জানানো হয়নি। তবে বলা হয়েছে তথ্য আপডেট হলে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেয়া হবে।

এখন ৩৪টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে। বুধবার (৬ মে) পর্যন্ত ৩৩টি ল্যাবে নমুনা পরীক্ষা হতো। নতুন করে ঢাকা বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে।

গত ২৪ ঘন্টায় মোট ৬ হাজার ৩৮২ টি নমুনা সংগ্রহ হয়েছে। এখান থেকে ৫ হাজার ৮৬৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৫ হাজার ৫১৩টি। গতকালের তুলনায় ৫০০ টির মতো নমুনা পরীক্ষা কম করা হয়েছে। এ কারণে আক্রান্তের সংখ্যা গতকালের তুলনায় ৮৪ জন কম।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের নেয়া হয়েছে ১০৭ জনকে। বর্তমানে আইসোলেশনের আছেন ১ হাজার ৭৭১ জন। আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪৩ জন।

যারা কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন তারা সম্পূর্ণ সুস্থ এবং স্বাভাবিক। তারা স্বাভাবিক চলাফেরা করতে পারবেন। তবে স্বাস্থ্য অধিদফতরের পরামর্শ থাকবে, তারা যেন এখনও নিজ ঘরে থাকেন।

এর আগে বুধবার (৬ মে) একদিনে দেশে রেকর্ড ৭৯০ জন করোনা রোগী শনাক্ত হয় ও ৩ জনের মৃত্যু হয়।

গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয়।

কয়েকদিন কমার পর বিশ্বে আবারও বেড়েছে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃতের সংখ্যা।

বুধবার (৬ মে) পর্যন্ত করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৫৮ হাজার ৩২৬ জনে এবং আক্রান্তের সংখ্যা ৩৭ লাখ ২৭ হাজার ৩০১ জন। অপরদিকে ১২ লাখ ৪১ হাজার ৯৩১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

ওয়ার্ল্ডোমিটার তথ্য অনুযায়ী, একদিনে সাড়ে ৫ হাজার জনের মৃত্যু হয়েছে এরমধ্যে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ২৪ হাজার ৭৯৮ জন। এই নিয়ে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১২ লাখ ৩৭ হাজার ৬৩৩ জন। দেশটিতে গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২ হাজার ৩৫০ জন। এই নিয়ে মৃত্যুর সংখ্যা ৭২ হাজার ২৭১ জন। সব মিলিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৬২৮ জন।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে ব্যাপকহারে সংক্রমণ ছড়িয়েছে করোনার। সবচেয়ে নাজুক অবস্থা জনবহুল নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের। নিউ ইয়র্কে আক্রান্ত হিসেবে শনাক্ত ৩ লাখ ২১ হাজার রোগীর ২৫ হাজার ৭৩ জন মারা গেছে।

বিশ্বের যে কোনও দেশের চেয়ে নিউ ইয়র্কে শনাক্ত রোগীর সংখ্যা বেশি। 

মৃতের সংখ্যায় ইতালিকে ছাড়িয়ে গেলো যুক্তরাজ্য। দেশটিতে ২৪ ঘণ্টায় ৬৯৩ মৃত্যু হয়েছে। মোট প্রাণহানি ২৯ হাজার ৪২৭ জনের। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ৪ হাজার ৪০৬ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৯৪ হাজার ৯৯০ জন। সুস্থ হয়ে কেউ বাড়ি ফিরে যায়নি।

আর ইতালিতে একদিনে মৃত্যু হয়েছে ২৩৬ জনের। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩১৫ জন। নতুন করে আক্রান্ত হয়েছে ১ হাজার ৭৫ জন। সব মিলিয়ে আক্রান্ত হয়েছে ২ লাখ ১৩ হাজার ১৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ হাজার ২৩১ জন।

আর স্পেনে একদিনে মৃত্যু হয়েছে ১৮৫ জনের। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ২৫ হাজার ৬১৩ জন। নতুন করে আক্রান্ত হয়েছে ২ হাজার ২৬০ জন। সবমিলিয়ে আক্রান্ত হয়েছে ২ লাখ ৫০ হাজার ৫৬১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৫৪ হাজার ৭১৮ জন।

করোনায় ভারতে একদিনে ১২৭ জনের মৃত্যু নিয়ে মোট প্রাণহানি প্রায় ১৭০০ বলে জানিয়েছে ওয়ার্ল্ডোমিটার।

করোনায় নতুন করে ব্রাজিলে ৫৭৮,  ফ্রান্সে ৩৩০ মৃত্যু হয়েছে।

লকডাউন তুলে নেয়ার প্রায় এক সপ্তাহ পর স্কুলে ফিরলেন করোনার উৎপত্তিস্থল উহানের শিক্ষার্থীরা। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরেছেন কেবল হাই স্কুলের শিক্ষার্থীরা।

জুলাইয়ের প্রথম সপ্তাহে ন্যাশনাল কলেজ এন্ট্রান্স পরীক্ষা মাথায় রেখে এই সিদ্ধান্ত। করোনা আতঙ্ক বিবেচনায় সামাজিক দূরত্বের পাশাপাশি নিশ্চিত করা হচ্ছে পরিচ্ছন্নতার বিষয়টিও।

#COVID19 #CoronaUpdate #StayAtHome #DGHS #DhakaLive

এসএমএম

আরও পড়ুন