• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ২৭, ২০১৯, ১০:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০১৯, ১০:০৫ পিএম

১৯ বছরে বেশি ডেঙ্গু আক্রান্ত এবার

২৪ ঘণ্টায় সর্বোচ্চ রোগী হাসপাতালে ভর্তির রেকর্ড

২৪ ঘণ্টায় সর্বোচ্চ রোগী হাসপাতালে ভর্তির রেকর্ড
রাজধানীর হলিফ্যামেলি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ডেঙ্গু আক্রান্তরা- ছবি: কাশেম হারুন

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় (২৬ জুলাই রাত ৮টা থেকে ২৭ জুলাই সকাল ৮টা পর্যন্ত) ৬৮৩ জন ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। যা গত ১৯ বছরের মধ্যে (এ বছরের ২৭ জুলাই পর্যন্ত) সবচেয়ে বেশি। সবচেয়ে বেশি ২৩৩ জন ভর্তি হয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। এছাড়া ১৯ বছরে আক্রান্তের সংখ্যা এ বছরই হলো, ১০৫২৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরাধীন হেলথ ইমার্জেন্সি অপারেশন ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, এর আগে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি রোগী ভর্তির রেকর্ড হয়েছিল গত ২৩ জুলাই সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায়, ৫৬০ জন।

তথ্য অনুযায়ী, এ বছরের পহেলা জানুয়ারি থেকে শনিবার (২৭ জুলাই) পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ১০,৫২৮ জন ডেঙ্গু রোগীর মধ্যে ৭,৮৪৯ জন চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন। বর্তমানে সরকারি হাসপাতালে ১৬৭৮ ও বেসরকারি হাসপাতালে ৮৬৫ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন।

স্বাস্থ্য অধিদপ্তরাধীন হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম জানায়, নতুন আক্রান্ত ৬৮৩ জনের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২৩৩ জন, মিটফোর্ড হাসপাতালে ৭ জন, ঢাকা শিশু হাসপাতালে ৯ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৩৬ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ২২ জন, বারডেম হাসপাতালে ১২ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ২৪ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৪৯ জন, পিলখানা বিজিবি হাসপাতালে ১৩ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩২ জন ডেঙ্গুরোগী ভর্তি হয়েছেন।

অন্যদিকে, ওই ২৪ ঘণ্টায় বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে ১৯ জন, ইবনে সিনা হাসপাতালে ১৪ জন, স্কয়ার হাসপাতালে ১২জন, সেন্ট্রাল হাসপাতালে ৩১ জন, গ্রিন লাইফ মেডিকেল কলেজ হাসপাতালে ১১ জন, ইসলামী  ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে ২৪ জন, ইউনাইটেড হাসপাতালে ৬ জন, খিদমা হাসপাতালে ১৫ জন, সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ২০ জন, অ্যাপোলো হাসপাতালে ১১ জন, ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতালে ৮ জন, সালাউদ্দিন হাসপাতালে ১৯ জন, পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে ১৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন বলে জানান কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ও চিকিৎসক আয়েশা আক্তার।

প্রসঙ্গত, গত ২৫ জুলাই সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ৩৯০ জন, গত ২৪ জুলাই সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ৫৪৭ জন, ২৩ জুলাই সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ৫৬০ জন, ২২ জুলাই সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায়  ৪৭৩ জন, গত ২১ জুলাই সকাল ৮টা পরবর্তী ২৪ ঘণ্টায় ৪০৩ জন, ২০ জুলাই সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার ২৮৫জন এবং ১৯ জুলাই সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ২৩৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন বলে তথ্য ছিল স্বাস্থ্য অধিদপ্তরের কাছে।

# ১৯ বছরের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত এ বছর

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী- চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৭ জুলাই পর্যন্ত ১০৫২৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। যা ২০০০ সাল থেকে এ পর্যন্ত সবচেয়ে বেশি। এর আগে এই সংখ্যা সবচেয়ে বেশি হয়েছিল ২০১৮ সালে, রোগীর সংখ্যা ছিলো ১০১৪৮ জন।

তথ্যে দেখা যায়, ২০০০ থেকে ১০১৭ সাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল যথাক্রমে  ৫৫৫১, ২৪৩০, ৬২৩২, ৪৮৬, ৩৪৩৪, ১০৪৮, ২২০০, ৪৬৬, ১১৫৩, ৪৭৪, ৪০৯, ১৩৫৯, ৬৭১, ১৭৪৯, ৩৭৫, ৩১৬২, ৬০৬০ এবং ২৭৬৯ জন।

আরএম/বিএস 
 

আরও পড়ুন