• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: মে ৪, ২০২১, ০৫:০১ পিএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০২১, ০৫:১৪ পিএম

পর্যটকদের আকর্ষণ ‍‍‘ক্রাইস্ট দ্য প্রোটেক্টর‍‍’

পর্যটকদের আকর্ষণ ‍‍‘ক্রাইস্ট  দ্য প্রোটেক্টর‍‍’

প্রতিবছর ভ্রমণপিপাসুরা বিশ্বের এই প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে বেড়ায়। এখন তারা সময় কাটাচ্ছেন ঘরবন্দি হয়ে। বিশ্বজুড়ে যখন করোনাভাইরাস হানা দেয়, তখন পর্যটন স্থানগুলোও বন্ধ হয়ে যায়। এরপর করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পর্যটনশিল্প ধীরে ধীরে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে। বছর না ঘুরতেই আরেক দফা আঘাত হানে মরণব্যাধি এই রোগটি।

পর্যটনশিল্পের যখন এই বেহাল অবস্থা ঠিক ওই সময় নতুন চমক নিয়ে এলো ব্রাজিল। পর্যটকদের জন্য নতুন  আকর্ষণ। সে দেশে তৈরি হচ্ছে রিও দি জেনেইরোর বিখ্যাত ক্রাইস্ট দ্য রিডিম থেকেও উঁচু যিশুখিস্টের মূর্তি।

দক্ষিণ ব্রাজিলের রাজ্য রিও গ্রান্দে দো সুলের ছোট একটি শহর এনকান্তাদোতে নির্মিত হচ্ছে যিশুর এই নতুন মূর্তি। যার নাম ‘ক্রাইস্ট দ্য প্রোটেক্টর’। মূর্তিটি ৪৩ মিটার উঁচু। এর দুটি হাত প্রসারিত ৩৬ মিটার।

অন্যদিকে রিও-র ক্রাইস্ট দ্য রিডিমের উচ্চতা ৩৮ মিটার এবং সেটির দুটি হাত প্রসারিত ২৮ মিটার।

নতুন এই মূর্তিটির নির্মাণ কাজ এখনও চলছে। ২০১৯ সালের জুলাই মাস শুরু হয় এটির নির্মাণকাজ। কংক্রিট ও লোহা দিয়ে তৈরি হবে মূর্তিটি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৬ এপ্রিল মূর্তিটির মাথা ও হাত বসানো হয়েছে। এটি অনুদানের মাধ্যমে নির্মিত হচ্ছে। যার ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৫৩ হাজার ডলার। চলতি বছরের মধ্যেই ‘ক্রাইস্ট দ্য প্রোটেক্ট’র তৈরির কাজ শেষ হবে।

নির্মাণাধীন সংস্থা জানায়, মূর্তিটির ভেতরে লিফট থাকছে। যা সরাসরি পর্যটকদের নিয়ে যাবে একেবারে যীশুর বুকের কাছাকাছি একটি জায়গায়। সেই স্থানটিতে থাকবে কাচের জানলাও। যেখান থেকে পর্যটকরা বাইরের ছবিও তুলতে পারবেন।

রিও-র ক্রাইস্ট দ্য রিডিম' এর মতোই ‘ক্রাইস্ট দ্য প্রোটেক্টর’ জনপ্রিয়তা পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।