• ঢাকা
  • শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: মে ২৫, ২০২১, ০৩:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০২১, ১০:০৪ এএম

ভেঙে পড়ল স্মৃতিবিজড়িত ডারউইনের আর্চ

ভেঙে পড়ল স্মৃতিবিজড়িত ডারউইনের আর্চ

ভেঙে পড়ল গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত ডারউইনের আর্চ। ইকুয়েডরের পরিবেশ মন্ত্রণালয় ২৪ মে তাদের ফেসবুক পেজে এ খবর জানিয়েছে।

ব্রিটিশ প্রকৃতিবিদ ও বিশ্বের প্রাণিজগতের বিবর্তন তত্ত্বের উদগাতা চার্লস ডারউইনের নামে নামকরণ হয় এই আর্চের। এটি মূল ভূখণ্ড থেকে প্রায় ৯৬৫ কিলোমিটার পশ্চিমে প্রশান্ত মহাসাগরে অবস্থিত গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ ইকুয়েডরের সীমানাভুক্ত। পাথরের এই আর্চটি ১৪১ ফুট উঁচু, ২৩০ ফুট দীর্ঘ, ৭৫ ফুট প্রশস্ত।

ইকুয়েডরের পরিবেশ মন্ত্রণালয় জানায়, ডারউইনের আর্চটির মাথার অংশ ভেঙে পড়েছে। পাথরের প্রাকৃতিক ক্ষয়ের কারণেই এই ধস। আর্চের ওপরের বাঁকা অংশটুকু ধসে পড়েছে। নিচে পড়ে আছে ভাঙা পাথরের স্তূপ।

মহাসাগরের অপার সুনীল জলরাশির মধ্যে তোরণসদৃশ এই প্রাকৃতিক শিলাখণ্ড দেখতে অপূর্ব। এই দ্বীপপুঞ্জের প্রাণী ও উদ্ভিদের বৈচিত্র্য অসাধারণ। সেই কারণেই চার্লস ডারউইন তার কাজের জন্য এই দ্বীপটি বেছে নেন।

ইকুয়েডর থেকে সুদূর এই দ্বীপে থেকে পর্যবেক্ষণ করতে করতেই তিনি তার বিবর্তন তত্ত্ব তৈরি করেন। শুধু স্থলেই নয়, এতে বিচিত্র জলজ প্রাণী ও উদ্ভিদও দেখা যায়।

গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ ২৩৪টি দ্বীপ নিয়ে গঠিত। এর মধ্যে মাত্র ৪টিতে মানুষ বাস করেন। এর সংখ্যা হবে ৩০ হাজার। এই দ্বীপপুঞ্জের অপরূপ জীববৈচিত্র্য দেখতে এখনো সেখানে ভিড় করেন পর্যটকরা।