• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ১১:০০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২, ২০২২, ০৫:০০ পিএম

বেশি ভাড়া নেয়ায় রাজধানীতে ৮টি বাসকে জরিমানা

বেশি ভাড়া নেয়ায় রাজধানীতে ৮টি বাসকে জরিমানা
সংগৃহীত ছবি

গণপরিবহনে নতুন ভাড়া নিশ্চিত করতে অভিযান চালিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অভিযানে অতিরিক্ত ভাড়া আদায়, যাত্রী হয়রানিসহ নানা অভিযোগে একাধিক গণপরিবহনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। 

শুক্রবার (২ সেপ্টেম্বর) সকাল থেকে রাজধানীর ৯টি স্থানে চলা এই অভিযানে গাড়ির রুট পারমিট ও লাইসেন্সসহ বৈধ কাগজপত্র যাচাই করা হয়।  

ছুটির দিনেও বাসের ভাড়া নৈরাজ্যের বিরুদ্ধে অভিযান চালিয়েছে বিআরটিএ-এর ভ্রাম্যমাণ আদালত। জ্বালানি তেলের দাম সমন্বয় করে বাস ভাড়া কিলোমিটার প্রতি কমানো হয় পাঁচ পয়সা। কিন্তু বাসগুলো নতুন ভাড়ার অতিরিক্ত আদায় করছে কিনা সেটি যাচাই করতেই এই অভিযান। 

যাত্রীদের অভিযোগ, বরাবরই সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করে বাসগুলো। যাত্রীদের অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেয় ভ্রাম্যমাণ আদালত।

বাস শ্রমিকদের যুক্তি, পথে পথে চাঁদাবাজির কারণে বাধ্য হয়ে তারা যাত্রীদের কাছ থেকে দুই থেকে পাঁচ টাকা পর্যন্ত বেশি ভাড়া আদায় করেন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নির্বাহী ম্যাজিস্ট্রেট জুবের আলম বলেন, কোনও যুক্তিতেই বাড়তি ভাড়া আদায় করা যাবে না। যারা এই নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

অভিযানে বাসের কাগজপত্রও যাচাই করা হয়। বিভিন্ন অভিযোগে কলেজগেট এলাকায় আটটি বাসের বিরুদ্ধে ৫০ হাজার টাকা জরিমানা করে আদালত। রুট পারমিট জাল থাকায় একটি বাসকে পাঠানো হয় ডাম্পিংয়ে। 

বিআরটিএ পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ বলছেন, ছুটির দিনের সুযোগ নিয়ে শ্রমিকরা যাতে যাত্রীদের সাথে কোনও অন্যায় করতে না পারে সে জন্যই এই অভিযান। 

জাগরণ/রাজধানী/এসএসকে