• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ১২:৩৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৩, ২০২৩, ১২:৩৮ এএম

অগ্নিসংযোগের অভিযোগে র‌্যাবের হাতে আটক ৭

অগ্নিসংযোগের অভিযোগে র‌্যাবের হাতে আটক ৭
ছবি ● সংগৃহীত

বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার অবরোধে প্রথম দিন রোববার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কয়েকটি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

এদিন নাশকতায় জড়িত সাতজনকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আটক করে র‌্যাব।

চারদফার এই অবরোধে সারা দেশে ৮১টি যানবাহনে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

রোববার রাত ৮টা ২০ মিনিটে তেজগাঁওয়ের নাবিস্কো মোড়ে শ্যামল বাংলা পরিবহনের একটি বাসে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস।

প্রত্যক্ষদর্শীরা জানান, যাত্রীদের নিয়ে দূরপাল্লার এ বাসটি তেজগাঁও নাবিস্কোর সামনে এসে পৌঁছায়। যাত্রী নামিয়ে দিয়ে চালকসহ বাকিরা গাড়িটি সেখানে রেখে অন্যত্র বিশ্রামের জন্য যান। এই সুযোগে দুর্বৃত্তরা গাড়িতে আগুন ধরিয়ে দেয়। পরে পুলিশ এবং র‌্যাবের সহায়তায় বিশ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

এর আগে সন্ধ্যায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের ঢাকেশ্বরী বাসস্ট্যান্ড সড়কে নাফ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।

রোববার রাত দশটার দিকে সাভারের ঢাকা -আরিচা মহাসড়কের বলিয়ারপুরে পার্কিংয়ে থাকা ইতিহাস পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

নাটোরের ডাকমাড়া এলাকায় রাত ১০টার দিকে খড়বাহি একটি ভটভটিতে পেট্রোল বোমা মারে দুর্বৃত্তরা।

 

রোববার দুপুর একটার দিকে মিরপুর ১০ নম্বর গোলচত্বর এলাকায় একটি বাসে আগুন দেওয়া হয়। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে।

ভোর ৬টার দিকে রাজধানীর সূত্রাপুরে ফায়ার সার্ভিস স্টেশনের সামনে মালঞ্চ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

রোববার ভোর ৩টার দিকে বরিশালে দাঁড়িয়ে থাকা একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। অগ্নিসংযোগের সময় বাসের হেলপার ভেতরে ঘুমন্ত অবস্থায় থাকলেও তিনি টের পেয়ে লাফিয়ে বের হয়ে প্রাণে বাঁচেন।

বাসের চালকের সহকারী রাজু জানান, নথুল্লাবাদ বাস টার্মিনালে জায়গা না হওয়া ও ব্যাটারি চুরি হয়ে যাওয়ার ভয়ে কাশিপুর আনসার জেলা কমান্ড্যান্টের কার্যালয় ও ভুঁইয়া সড়ক সংলগ্ন খালি জায়গাতে মা এন্টারপ্রাইজের এই বাসটি রাখা হতো।

শনিবার দিবাগত রাত দেড়টার দিকে সিদ্ধিরগঞ্জের সানারপাড় পিডিকে পাম্পের সামনে লাব্বাইক পরিবহনের বাস ভাঙচুর ও আগুন দেওয়া হয়।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে রোববার সকাল থেকে ঢাকাসহ সারাদেশে চতুর্থ দফায় বিএনপির ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ চলছে। অবরোধের আগের দিন শনিবার রাতে রাজধানীতে আটটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি গত ২৮ অক্টোবর নয়াপল্টনে মহাসমাবেশ ডাকে। পুলিশের সঙ্গে সংঘর্ষের মধ্যে সেই সমাবেশ থেকে ২৯ অক্টোবর হরতাল ডাকে দলটি।

একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর সারা দেশে অবরোধ করে তারা। আলাদা কর্মসূচি দিয়ে সঙ্গে যোগ দেয় যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত।  বিএনপির সঙ্গে আন্দোলনে থাকা কয়েকটি দলও একই কর্মসূচি দেয়। সেই অবরোধ শেষে গত ৫ নভেম্বর  নতুন করে ৪৮ ঘণ্টার অবরোধ ডাকা হয়।

জাগরণ/আইনশৃঙ্খলাবাহিনী/এসএসকে