• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩, ১১:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৩, ২০২৩, ০৫:৪৭ পিএম

আগারগাঁওয়ে ডিএনসিসি হলিডে মার্কেট চালু

আগারগাঁওয়ে ডিএনসিসি হলিডে মার্কেট চালু
ছবি ● সংগৃহীত

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উদ্যোক্তাদের পণ্য নিয়ে দেশে প্রধমবারের মতো রাজধানীর আগারগাঁও এলাকায় চালু হলো ‘ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেট’।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকালে এই মার্কেটের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

মার্কেটটি বসেছে আগারগাঁওয়ের শের-ই-বাংলা নগরের পর্যটন ভবন থেকে নির্বাচন কমিশন ভবন পর্যন্ত বিস্তৃত সড়কে। এটি আইসিটি সড়ক নামে পরিচিত।

প্রতি সপ্তাহের ছুটির দিনে (শুক্র-শনিবার) সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সড়কটির উত্তর ও দক্ষিণ-দুই পাশের বিস্তৃত গাড়ি পার্কিংয়ের স্থানে মার্কেটের স্টল বসবে। প্রাথমিকভাবে মার্কেটে স্থান পেয়েছেন ১০০ উদ্যোক্তা।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, অর্থনীতিকে সমৃদ্ধ করতে ৫০ ভাগ এসএমইর অংশগ্রহণ জরুরি। বর্তমানে আছে ২০ ভাগের মতো।

তিনি আরও বলেন, ঢাকা শহরের বিভিন্ন জায়গায় এ রকম ছোট ছোট মার্কেট চালু করা গেলে উদ্যোক্তাদের অংশগ্রহণের সুযোগ বাড়বে। এ ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দিলে ভালো হবে। এতে নারী উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার সুযোগ তৈরি হবে। যার মাধ্যমে সমাজ এগিয়ে যাবে, দেশ এগিয়ে যাবে।

অনুষ্ঠানে উত্তর সিটি করপোরেশন মেয়র বলেন, আধুনিক ঢাকা গড়তে ভূমিকা রাখবে এই মার্কেট। পর্যায়ক্রমে সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডের প্রতিটিতে এমন ‘হলিডে মার্কেট’ চালু করা হবে।

ডিএনসিসি মেয়র বলেন, যেসব উদ্যোক্তা এখানে এসেছেন, স্টল দিয়েছেন, তারা প্রত্যেকেই নিজেদের হাতে পণ্য তৈরি করেন। তাই এখানে ভেজাল পণ্য বিক্রির কোনও সুযোগ নেই। নিজেদের তৈরি বা উৎপাদিত পণ্য তারা নিজেরাই বিক্রি করেন।

অন্যদের মধ্যে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজাসহ স্থানীয় কাউন্সিলররা মার্কেটের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জাগরণ/রাজধানী/কেএপি