• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩, ১২:৩০ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২১, ২০২৩, ১২:৩০ এএম

ফিলিস্তিনের জন্য পতাকা অর্ধনমিত রাখবে মার্কিন দূতাবাস

ফিলিস্তিনের জন্য পতাকা অর্ধনমিত রাখবে মার্কিন দূতাবাস
ছবি ● ফাইল ফটো

গাজায় একটি হাসপাতালে ইসরায়েলের বিমান হামলায় শত শত বেসামরিক ফিলিস্তিনি নিহতের ঘটনায় শনিবার বাংলাদেশে এক দিনের শোক পালিত হবে। 

এরসঙ্গে সংহতি জানিয়ে ঢাকায় মার্কিন দূতাবাসও এ দিন পতাকা অর্ধনমিত রাখবে। শুক্রবার মার্কিন দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়েছে, আমেরিকা প্রতিটি নিরাপরাধ মানুষের প্রাণহানিতে শোক জানায়। রাষ্ট্রদূত পিটার হাস মার্কিন দূতাবাসকে শনিবার পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন। 

বিজ্ঞপ্তিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘এই সংঘাতে নিহত যে কোন বিশ্বাসের, যে কোনো জাতীয়তার বেসামরিক ব্যক্তির জন্য আমরা শোক প্রকাশ করি।’

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠি হামাস ইসরায়েলে নজিরবিহীন এক হামলা চালায়। এরপর থেকে গাজায় একের পর এক বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। 

গাজায় ইসরায়েলের বিমান হামলায় এখন পর্যন্ত কয়েক হাজার সাধারণ মানুষের মৃত্যু হয়েছে যার মধ্যে অর্ধেকই নারী ও শিশু। এরমধ্যে, গত মঙ্গলবার অঞ্চলটির আহলি আরাবি হাসপাতালে ইসরায়েলের বিমান হামলায় প্রায় ৫০০ সাধারণ ফিলিস্তিনি নিহত হন।

ঐতিহাসিকভাবেই, ইসরায়েলকে এক চেটিয়া সমর্থন দিয়ে থাকে আমেরিকা। হামাসের সাথে দেশটির সংঘাত শুরুর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত বুধবার ইসরায়েল সফর করেন। সেখানে গিয়েও তিনি ইসরায়েলকে সমর্থনের কথা খোলাখুলি ভাবেই জানান দেন।

তেল আবিবে নেমেই গাজার হাসপাতালে বিমান হামলা প্রসঙ্গে নেতানিয়াহুকে বাইডেন বলেন, ‘এই হামলা ইসরায়েলের কাজ হতে পারে না। কোনো ধরনের তথ্য–প্রমাণ ছাড়াই তিনি বলেন, এই হামলার পেছনে অন্য দল আছে।’

জাতীয়/রাজধানী/এসএসকে