• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০১৯, ১০:০২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৯, ২০১৯, ১০:০৬ পিএম

সাকিব ইস্যুতে সরব বিশ্বমিডিয়া

আইসিসি‍‍‘র নিষেধাজ্ঞায় ‍‍‘বাংলাদেশের প্রাণ‍‍’

আইসিসি‍‍‘র নিষেধাজ্ঞায় ‍‍‘বাংলাদেশের প্রাণ‍‍’

ম্যাচ ফিক্সিংয়ের তথ্য গোপনের অভিযোগে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক (ওয়ানডে ও টি২০) সাকিব আল হাসানকে সবধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে এ অভিযোগের সত্যতা স্বীকারে নিজের যে সততার পরিচয় তিনি দিয়েছেন, তা বিবেচনায় নিয়ে এরইমধ্যে স্থগিত করা হয়েছে ১ বছরের নিষেধাজ্ঞা। 

সাকিবের উপর আরোপিত এই নিষেধাজ্ঞার ইস্যুতে বিশ্বজুড়ে শুরু হয়েছে নানামুখী আলোচনা-সমালোচনা। সেই সঙ্গে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর ওয়েভ ভার্সনের প্রচ্ছদজুড়ে প্রকাশ করা হয়েছে সংবাদটি। আইসিসি'র অফিশিয়াল নিউজ সাইটসহ বহু আন্তর্জাতিক সংস্থা তাদের শিরোনামে ঠাঁই দিয়েছে সাকিবের নিষেধাজ্ঞার খবরটি।

মঙ্গলবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় এক টুইট বার্তায় সাকিবের এ নিষেধাজ্ঞার খবর জানায় আইসিসি। এরপরই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো সরব হয়ে উঠে।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি;র প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, 'Shakib al Hasan: Bangladesh captain banned for corruption' 'দুর্নীতির কারণে নিষিদ্ধ বাংলাদেশি ক্যাপ্টেন সাকিব।' 

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরের তথ্য, 'Shakib Al Hasan Faces ICC Ban For Not Reporting Corrupt Approach: Report'  'দুর্নীতির প্রস্তাব আইসিসিকে না জানানোয় নিষিদ্ধ হচ্ছেন সাকিব।'

অপর এক ভারতীয় বার্তা সংস্থা দ্য টাইমস অব ইন্ডিয়া বলছে, 'Shakib Al Hasan barred from practice, faces possible ban: Report'  'সাকিব আল হাসান সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ'। 

দ্য ইন্ডিপেনডেন্ট তাদের খবরের শিরোনামে জানিয়েছে, 'Shakib Al Hasan: Bangladesh captain banned for two years for failing to report corrupt approaches' 'দুর্নীতির প্রস্তাব জানাতে ব্যর্থ হওয়ায় বাংলাদেশি ক্যাপ্টেন সাকিব আল হাসান দু'বছরের জন্য নিষিদ্ধ'।

এদিকে ক্রিকেট ৩৬৫ তাদের শিরোনামে লিখেছে, 'Sakib Al Hasan ban for a year under ICC anticorruption code', 'দুর্নীতির প্রস্তাব জানাতে ব্যর্থ হওয়ায় আইসিসি'র দুর্নীতি বিরোধী বিধি মতে বাংলাদেশি ক্যাপ্টেন সাকিব আল হাসান দু'বছরের জন্য নিষিদ্ধ'

ইন্ডিয়া টুডে বলছে, 'Shakib Al Hasan banned after failing to report corrupt approach' অর্থাৎ, 'দুর্নীতির প্রস্তাব জানাতে ব্যর্থ হওয়ায় নিষিদ্ধ সাকিব আল হাসান'। 

ইন্ডিয়ান ক্রিকেট সংবাদমাধ্যম ক্রিকবাজ বলছে, 'ICC bans Shakib Al Hasan for two years' অর্থাৎ, দু'বছরের জন্য সাকিব আল হাসানকে নিষিদ্ধ করেছে আইসিসি'।