• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪, ১২:৫১ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৬, ২০২৪, ১২:৫১ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ
ছবি ● ফাইল ফটো

চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের (২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ) নবম আসর অনুষ্ঠিত হবে। যা নিয়ে আগেই সূচি প্রকাশ করেছিল ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ।

এবার আনুষ্ঠানিকভাবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটিও আসন্ন বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে। যেখানে গ্রুপ অব ডেথখ্যাত ‘ডি’-তে পড়েছে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। একই গ্রুপ ‘এ’-তে রয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তান।

শুক্রবার (৫ জানুয়ারি) সংক্ষিপ্ত ফরম্যাটের মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট বিশ্বকাপ শুরুর ৬ মাস আগেই সূচি জানিয়ে দিয়েছে আইসিসি। আবারও গ্রুপ পর্বেই মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। গ্রুপ ‘এ’-তে তারা আছে আয়ারল্যান্ড, স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডার সঙ্গে। ‘বি’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান খেলবে। আর ‘সি’ গ্রুপে আছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

আগামী ১ জুন যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে বিশ্বকাপের, যেখানে উদ্বোধনী ম্যাচে ডালাসে স্বাগতিকদের বিপক্ষে লড়বে কানাডা। এছাড়া বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে ৭ জুন, ডালাসের ম্যাচটিতে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। সবমিলিয়ে ৯টি (যুক্তরাষ্ট্রের তিনটি এবং উইন্ডিজ মাটিতে ছয়টি) ভেন্যুতে হবে এবারের বিশ্বকাপ আসর। ২৯ দিনব্যাপী এই টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ২৯ জুন, ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে।

dhakapost

২০ দলের টুর্নামেন্টে ৪টি গ্রুপে ভাগ করে হবে প্রথম পর্ব। প্রতিটি গ্রুপে দল রয়েছে ৫টি করে। গ্রুপপর্ব চলবে ১৮ জুন পর্যন্ত। প্রতি গ্রুপ থেকে ২টি করে দল উঠবে সুপার এইটে। ২৬ জুন গায়ানায় হবে প্রথম সেমিফাইনাল, পরদিন (২৭ জুন) ত্রিনিদাদে দ্বিতীয়টি।

গ্রুপ পর্বে প্রতিটি দল ৪টি করে ম্যাচ খেলবে। ‘ডি’ গ্রুপে থাকা বাংলাদেশ তাদের ৪টি ম্যাচের দুটি খেলবে ওয়েস্ট ইন্ডিজ আর অন্য দুটি খেলবে যুক্তরাষ্ট্রে। গ্রুপপর্বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের ম্যাচটি হবে ৯ জুন, নাসাউয়ের কাউন্টি আন্তর্জাতিক স্টেডিয়ামে।

জাগরণ/খেলা/ক্রিকেট২০২৪টিটোয়েন্টিবিশ্বকাপ/এমএ