• ঢাকা
  • বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: মার্চ ১৭, ২০২২, ১০:২৩ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৭, ২০২২, ০৪:২৩ পিএম

ধেঁয়ে আসতে পারে ঘূর্ণিঝড় ‘আসানি’

ধেঁয়ে আসতে পারে ঘূর্ণিঝড় ‘আসানি’
প্রতীকী ছবি

আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘আসানি’

এ বছরের প্রথম ঘূর্ণিঝড় ‘আসানি’। বঙ্গোপসাগরে আগামী ২১ মার্চ ঘূর্ণিঝড়টি তৈরি হতে চলেছে বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। একবার এটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘আসানি’। এর নামকরণ করেছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, আগামী ২২ মার্চ দিবাগত মধ্যরাত থেকে ২৩ মার্চ দুপুরের মধ্যে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের চট্টগ্রাম ও কক্সবাজার এবং মিয়ানমারের উপকূল অতিক্রম করতে পারে।

ভারতের আবহাওয়া অধিদফতর জানায়, এটি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ পার হবে আগামী ২১ মার্চ। এর জেরে ওই দুদিন দীপাঞ্চলে ভারি বৃষ্টিপাত হতে পারে।

বুধবার (১৬ মার্চ) বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়। বৃহস্পতিবার (১৭ মার্চ) সকালে সেটি নিরক্ষীয় ভারত মহাসাগর সংলগ্ন পূর্ব-উত্তরপূর্ব দিকে এগিয়েছে।

বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম বলেন, ভারত মহাসাগরের দক্ষিণ-পশ্চিমে সৃষ্ট নিম্নচাপটি আরও শক্তি সঞ্চয় করতে পারে এবং এটি এখন বাংলাদেশ থেকে প্রায় আড়াই হাজার কিলোমিটার দূরে অবস্থান করছে।

তিনি বলেন, নিম্নচাপটি বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি-না, এখনও তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে।

জাগরণ/প্রাকৃতিকদুর্যোগ/আসানি/কেএপি