• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩, ০৮:০২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২৩, ০২:২৯ এএম

দেশব্যাপী বৃক্ষরোপণ উপলক্ষে পুরস্কার প্রদান

দেশব্যাপী বৃক্ষরোপণ উপলক্ষে পুরস্কার প্রদান

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের উদ্যোগে ২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হলো প্রকৃতি ও জীবন ক্লাবের দেশব্যাপী বৃক্ষরোপণ উপলক্ষে মহাসম্মেলন ও পুরস্কার প্রদান অনুষ্ঠান।

শনিবার (২৩ সেপ্টেম্বর, ২০২৩) গুলশান শুটিং ক্লাবে জাতীয় সঙ্গীত দিয়ে সকাল ১০ টায় শুরু হয় এ অনুষ্ঠান।

‘সবুজে সাজাই বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে ৫ মে থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশব্যাপী ১০ লক্ষাধিক গাছের চারা রোপণ ও বিতরণ করা হয় প্রকৃতি ও জীবন ক্লাব ও বিভিন্ন সংগঠনের মাধ্যমে। সর্বাধিক গাছের চারা রোপণ ও বিতরণের জন্য চট্টগ্রামকে প্রথম, ফরিদপুরকে দ্বিতীয় এবং বরগুনা ও টাঙ্গাইল জেলাকে যৌথভাবে তৃতীয় ঘোষণা করা হয়। বিজয়ীদের হাতে যথাক্রমে ২৫ হাজার, ২০ হাজার, ১৫ হাজার করে নগদ অর্থ ও ক্রেস্ট তুলে দেয়া হয়। ৪র্থ থেকে ১০ম স্থান অর্জনকারীদের বিশেষ সন্মাননাসহ প্রতিটি অংশগ্রহণকারী ক্লাবকে দেয়া হয় সনদপত্র ও ক্রেস্ট।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, বেসরকারিভাবে কোনও প্রতিষ্ঠান বৃক্ষরোপণ ও বিতরণকে উৎসাহ প্রদান করতে পুরস্কৃত করেছে কিনা তা আমার জানা নেই। আমাদের উদ্দেশ্য দেশটাকে সবুজে সবুজে সাজানো। আগামীতে সবাইকে নিয়ে আরও বড় উদ্যোগ গ্রহণ করার আশা রাখছি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. নূর জাহান সরকার, অধ্যাপক ড. মনিরুল এইচ খান, অধ্যাপক ড. মো. জসিম উদ্দিন, অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম ও আব্দুল ওহাব প্রমুখ ।

উপস্থিত ছিলেন সারা দেশ থেকে আসা প্রকৃতি ও জীবন ক্লাবের প্রায় তিনশ জন প্রতিনিধি।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের কর্মকাণ্ডের প্রামাণ্যচিত্র, দেশব্যাপী বৃক্ষরোপণের খণ্ডচিত্র, পুরস্কার প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মধ্যাহ্নভোজ দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

 

এসকেএইচ//