• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৮, ২০২০, ০২:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ৮, ২০২০, ০২:৫৫ পিএম

কোভিড-১৯

৬২তম দিনে মৃতের সংখ্যা ২০০ ছাড়াল, নতুন শনাক্ত ৭০৯

৬২তম দিনে মৃতের সংখ্যা  ২০০ ছাড়াল, নতুন শনাক্ত ৭০৯
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

আক্রান্তের ৬২তম দিন

........

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ৭০৯ জন করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত হলেন ১৩ হাজার ১৩৪ জন।

মৃত্যুবরণ করেছেন নতুন করে ৭ জন। এর মধ্যে ৫ জন পুরুষ ও ২ জন নারী। মোট ২০৬ জন মারা গেছেন। নতুন করে যারা মারা গেছেন তাদের মধ্যে ৫ জন পুরুষ ও ২ জন নারী। 

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১৯১ জন। মোট সুস্থ হয়েছেন ২১০১ জন।

শুক্রবার (৮ মে) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

গত ২৪ ঘণ্টায় মোট ৫ হাজার ৯৪১ টি নমুনা সংগ্রহ হয়েছে। এখান থেকে ৫ হাজার ৭০৭ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশের মোট ৩৫টি ল্যাবে এই পরীক্ষাগুলো করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের নেয়া হয়েছে ১০৯ জনকে। বর্তমানে আইসোলেশনের আছেন ১ হাজার ৮৭৪ জন। এছাড়া আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪০ জন। এ পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ৯৯০ জন।

যারা কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন তারা সম্পূর্ণ সুস্থ এবং স্বাভাবিক। তারা স্বাভাবিক চলাফেরা করতে পারবেন। তবে স্বাস্থ্য অধিদফতরের পরামর্শ থাকবে, তারা যেন এখনও নিজ ঘরে থাকেন।

বৃহস্পতিবার (৭ মে) শনাক্ত হয় ৭০৬ জন এবং মৃত্যুবরণ করেন ১৩ জন।

সংক্রমণের হার বিশ্বের অন্য দেশের তুলনায় বাংলাদেশে এখনও যে কম আছে সেটিকে ইতিবাচকভাবেই দেখছে স্বাস্থ্য অধিদফতর। কিন্তু ক্রমেই বাড়তে থাকা সংক্রমণের সময় পোশাক কারখানা, দোকানপাট ও মসজিদে জামাতের অনুমতি দেয়াকে স্বাগত জানাচ্ছেন না রোগ নিয়ন্ত্রণ বিশেষজ্ঞরা।

পরিসংখ্যান নয়, করোনার বৈচিত্রময় আক্রমণ ও বাংলাদেশের মানুষের সচেতনতাবোধ মাথায় রেখে ভবিষ্যত পরিকল্পনার ওপর জোর দিচ্ছেন বিশ্লেষকরা।

গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয়।

করোনাভাইরাসে গোটা বিশ্বে দু’লাখ ৭০ হাজার ছাড়ালো প্রাণহানি। আক্রান্ত ৩৯ লাখ ১৩ হাজারের বেশি মানুষ।

গেলো ২৪ ঘণ্টায় প্রাণঘাতি মহামারিতে মারা গেছেন ৫ হাজার ৫৮৪ জন। সেই সাথে আরও ৯৬ হাজারের বেশি মানুষের শরীরে মিলেছে কোভিড-১৯ এর উপস্থিতি।

শুধু যুক্তরাষ্ট্রেই একদিনে প্রাণহানি দু’হাজারের বেশি। আর করোনা রোগী শনাক্ত হয়েছে ৩০ হাজারের মতো।

মোট মৃত্যুর দিক থেকে ইউরোপীয় দেশগুলোকে ছাড়িয়ে গেছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মারা গেছে সাড়ে ৩০ হাজারের বেশি মানুষ; একদিনেই প্রাণহানি ৫৩৯ জনের।

নতুন হটস্পট হয়ে ওঠা ব্রাজিলে গেলো ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬০০। নতুন সংক্রমিত ৯ হাজারের বেশি। রাশিয়ায় মৃত্যু কিছুটা কমলেও, একদিনে ১১ হাজারের বেশি মানুষের শরীরে মিলেছে করোনাভাইরাস।

এসএমএম

আরও পড়ুন