• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৯, ২০২০, ০৮:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ৯, ২০২০, ০৮:১৮ পিএম

কোভিড-১৯

যুবকরা ৬ ভাবে ক্ষতিগ্রস্ত

যুবকরা ৬ ভাবে ক্ষতিগ্রস্ত

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির ফলে দেশের যুবকরা স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, আয়, দারিদ্র্য ও পারিবারিক সহিংসতার মতো ছয়ভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে এক গবেষণায় তুলে ধরেছে সানেম।

শনিবার (৯ মে) অ্যাকশনঅ্যাইডবাংলাদেশ এবং সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) যৌথ আয়োজনে ‘ইয়োথ পার্সপেকটিভ অন কোভিড-১৯ ক্রাইসিস ইন বাংলাদেশ: রেসপন্স থ্রো ন্যাশনাল বাজেট প্লানিং’ শীর্ষক ওয়েবিনারে সানেম এর নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান তার গবেষণায় এসব বিষয় তুলে ধরেন।

অ্যাকশনঅ্যাইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বেসরকারি খাতের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী ও ছাত্র-ছাত্রীরা এতে অংশ নেন। কোভিড-১৯ মহামারিকে মাথায় রেখে জাতীয় বাজেট এবং এ সঙ্কট মোকাবেলায় বেশ কিছু পরিকল্পনা নিয়ে এতে আলোচনা করা হয়।

গবেষণার সুপারিশগুলোর মধ্যে রয়েছে- ক্ষতিগ্রস্ত যুবকদের স্বাস্থ্যগত সুবিধা প্রদানের জন্য স্বাস্থ্য প্যাকেজের আওতায় তাদের নিয়ে আসা যাতে তাদের মৌলিক চাহিদা মেটানো যায়, বিস্তৃত শিক্ষা, পাবলিক-প্রাইভেট পাটনারশিপের মাধ্যমে বিনামূল্যে দূরবতী শিক্ষার ব্যবস্থা করা এবং তাদের কারিগরি-প্রযুক্তিগত উৎকর্ষতা বৃদ্ধিতে আরও বেশি উদ্যোগ নেয়া।

বেকার যুবকদের অন্তর্ভুক্ত করার জন্য সোস্যাল সেফটি নেট কার্যক্রম আরও প্রসারিত করা, কর্মসংস্থান ধরে রাখার পরিকল্পনা তৈরি করা এবং যুবকদের পরিচালিত এসএমইগুলোর জন্য কর-ছাড় বা সুদমুক্ত ঋণের দেয়ারও পরামর্শ দিয়েছে সানেম।

সব স্তরের সহযোগিতায় বাংলাদেশ এ সঙ্কট মোকাবেলা করতে সক্ষম হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ড. রায়হান।

এ ওয়েবিনারে বাংলাদেশের তরুণদের ওপর কোভিড-১৯ মহামারির প্রভাব নিয়ে অভিমত ব্যক্ত করেন  অ্যাকশনঅ্যাইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

তিনি বলেন, যুবকদের ওপর কেমন প্রভাব পড়ে তা যে কোনও সঙ্কটের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জ মোকাবেলায়, যুবকদের বিষয়গুলো বিবেচনায় নেয়া খুবই জরুরি। এ বিষয়গুলো সামাজিক ও অর্থনৈতিক দিকের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে কেমন প্রভাব ফেলছে তাও বিবেচনায় নিতে হবে। 

যুবকদের সমস্যা সমাধানের জন্য জাতীয় পরিকল্পনা ও লক্ষ্যভিত্তিক নীতিগত বিষয়ের ক্ষেত্রে হস্তক্ষেপের প্রয়োজনীয়তার ওপরও জোর দেন তিনি।

সানেম এর গবেষণা পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রভাষক ও সানেম এর রিসার্চ ফেলো মাহতাব উদ্দিন,  রিসার্চ ইকোনমিস্ট জুবায়ের হোসেন এবং অ্যাকশনঅ্যাইড বাংলাদেশের ইয়াং পিপল প্রকল্পের ম্যানেজার নাজমুল আহসান অনুষ্ঠানে প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন।

এসএমএম

আরও পড়ুন