• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৮, ২০২০, ০৩:৩১ পিএম
সর্বশেষ আপডেট : মে ৮, ২০২০, ০৩:৩১ পিএম

কোভিড-১৯

আক্রান্তরা কখন সুস্থতার ছাড়পত্র পাবেন

আক্রান্তরা কখন সুস্থতার ছাড়পত্র পাবেন
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

করোনাভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত রোগীদের হাসপাতাল ছাড়া প্রসঙ্গে নির্দেশনা দিয়েছে কোভিড-১৯ কারিগরী কমিটি। 

তাদের নির্দেশনা অনুযায়ী একজন করোনা রোগীতে হাসপাতাল থেকে ছাড়পত্র কখন দেয়া হবে সে প্রসঙ্গে সুপারিশ করা হয়েছে।

শুক্রবার (৮ মে) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, প্যারাসিট্যামল ব্যতীত জ্বর সেরে গেলে। শ্বাসকষ্ট বা তার কোনও উপসর্গ যেমন শুষ্ক কাশি, কফ, নিশ্বাসের দুর্বলতা এগুলো লক্ষণের উন্নতি হলে। ২৪ ঘণ্টার ব্যবধানে পর পর দু’টি আরটিপিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ হলে।

তবে শুধু ন্যাজোফেরিয়াল সোয়াবের ক্ষেত্রে যদি দু’টি আরটিপিসিআর পরীক্ষা করা সম্ভব না হয় ওপরের লক্ষণগুলো যদি টানা ৭২ ঘণ্টা না থাকে তবে রোগীকে হাসপাতালের ছাড়পত্র দেয়া যাবে।

ছাড়পত্র পেয়ে রোগীকে বাসায় গিয়ে অবশ্যই নিজেকে ১৪ দিন আইসোলেশনে রাখতে হবে।

ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ৫ হাজার ৭০৭টি নমুনা সংগ্রহ করা হয়। আগের কিছু মিলিয়ে মোট পরীক্ষা করা হয় ৫ হাজার ৯৪১টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১ লাখ ১১ হাজার ৪৫৪টি। নতুন নমুনা পরীক্ষায় আরও ৭০৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৩ হাজার ১৩৪ জন। এ ছাড়া আরও ৭ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২০৬ জনে। যারা মারা গেছেন তাদের মধ্যে পাঁচ জন পুরুষ এবং দুজন নারী।

তিনি জানান, আক্রান্তদের মধ্যে আরও ১৯১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ২১০১ জন করোনা রোগী।

এসএমএম

আরও পড়ুন