• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২০, ০২:৫২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৪, ২০২০, ০২:৫২ পিএম

খোসা ছাড়ান ঝামেলা ছাড়াই

খোসা ছাড়ান ঝামেলা ছাড়াই

রান্নার কাজে পেঁয়াজ, আদা ও রসুনের ব্যবহার প্রতিনিয়ত। খাবারের স্বাদ বাড়াতে এ তিনটি উপাদানের জুরি নেই। রান্নায় কিংবা রূপচর্চায়, যেকোনও কাজেই প্রতিদিন ব্যবহার হচ্ছে এগুলো। তবে এগুলোর খোসা ছাড়ানো অনেকের কাছেই বিরক্তির কারণ।

প্রায়শই খোসা ছাড়ানোর সমস্যায় পড়তে হয়। তাই এর সহজ সমাধানটাও খুঁজেন অনেকে। কয়েকটি স্মার্ট রান্নাঘর টিপস জেনে নেই, যা সহজেই সমাধান দিবে..

পেঁয়াজের খোসা

যদি পেঁয়াজ কাটার সঙ্গে সঙ্গে চোখে পানি চলে আসে, তবে এই পরামর্শগুলো আপনার জন্য। পেঁয়াজ কাটার আগে ফ্রিজ অথবা পানির পাত্রে ১৫ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। এরপর মূলটি কেটে নিন। হাতেই পেঁয়াজের খোসা ছাড়ানোর চেষ্টা করুন। খোসা ছাড়তে আপনার কোনও সমস্যা হবে না। এই প্রক্রিয়াটি পেঁয়াজের তীব্র গন্ধ থেকেও রেহাই দিবে।

আদার খোসা

অনেকেই আদা থেকে খোসা ছাড়াতে ধাঁরালো ছুরি ব্যবহার করেন। এ সময় খোসার সাথে আদার কিছু অংশও উঠে আসে। তাই আদার পাতলা খোসা ছাড়াতে ব্যবহার করতে পারেন ছোট চামচ। দেখবেন সহজেই সমাধান পেয়েছেন।  

রসুনের খোসা

রসুনের খোসা ছাড়ানোর সময়, এর স্টিকি অংশ আপনার হাতে লেগে যায়। এজন্য রসুনের খোসা ছাড়ানোর সময় আপনার হাতে বা ছুরিতে এক ফোঁটা অলিভওয়েল তেল লাগান। দ্রুত রসুন খোসা ছাড়াতে সক্ষম হবেন। হাতে রসুনের গন্ধও কম হবে।