• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ১২:৫৮ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২২, ২০২৩, ১২:৫৯ এএম

হালকা সাজে উৎফুল্ল মন

হালকা সাজে উৎফুল্ল মন
অস্ট্রেলিয়া প্রবাসী চিকিৎসক শারমিন সারাহ

ক্লাস, কিংবা অফিস বা ঘুরতে তৈরি হচ্ছেন। হাতে সময় অল্প। কীভাবে চেহারার ক্লান্তি দূর করে নিজেকে সতেজ ও স্নিগ্ধ করে তুলবেন তা ভাবনার বটে।

সারা দিন ফুরফুরে মেজাজে থাকতে কোন পোশাক বেছে নেবেন, তাও গুরুত্বপূর্ণ। 

এসেছে শীত এবং শিশিরের কোমল রূপ। এ সময় সকাল কিংবা সন্ধ্যায় ত্বক কেমন টান টান হয়ে যায়। তাই তো ত্বকের সজীবতার দিকে খেয়াল রাখতে হয়। অফিস, ক্লাস কিংবা ঝটপট বাইরে যাওয়ার জন্য নিজেকে প্রস্তুত করতে কিছু কৌশল জানা জরুরি। এতে কাজ দ্রুত হয়ে যাবে। 

সবসময় ভারী মেকআপ মানায় না। মাঝেমধ্যে কিছুটা ন্যাচারাল থাকা চাই। অল্প সাজেই আপনি বাইরে যাওয়ার জন্য প্রস্তুত হয়ে যাবেন। এই ঋতুতে যেহেতু দিনের বেলা বেশ গরম থাকে, মাথার ওপর কড়া রোদ থাকে, আরামের জন্য হালকা ও শীতল রঙের পোশাক পরতে পারেন।

সুতি ও লিনেনের প্রিন্ট শাড়ি, সালোয়ার-কামিজ, টপস, কামিজ ইত্যাদি সহজে পরে ফেলা যায়। তবে মাঝেমধ্যে উজ্জ্বল রঙের জামা পরতে পারেন।

শাড়ির সঙ্গে ক্যাজুয়াল লুক নিলে অফিসে কাজ করতে সুবিধাজনক। যারা সুতি শাড়ি পরে ক্লাস করেন কিংবা বাসে যাতায়াত করেন তাদের জন্যও এ লুক উপযোগী। ফাউন্ডেশন দিয়ে হালকা বেজ করে তার ওপর পাউডার লাগিয়ে নেয়া যায়। চোখে কাজল এবং চিকন করে আইলাইনার লাগানো যেতে পারে।

শাড়ির সঙ্গে মিল রেখে হালকা শ্যাডো লাগাতে পারেন চোখের পাতায়। ঠোঁটে ন্যুড লিপস্টিক বুলালেই বেশ মানিয়ে যাবে। শাড়ির সঙ্গে চুল ছেড়ে রাখা যায়; আবার খোঁপা কিংবা হালকা করে বেঁধেও রাখা যায়। যেভাবে আরাম মেলে, সেভাবেই রাখা ভালো।

ক্লাস কিংবা অফিসে যাওয়ার সময় যদি টপস পরেন তাহলেও বিবি ক্রিম কিংবা লিকুইড ফাউন্ডেশন দিয়ে বেজ মেকআপ করতে পারেন। অনেক সময় বিবি ক্রিম দেয়ার পর ফেস পাউডার লাগালেই হয়ে যায়। এটি অবশ্য নির্ভর করে ত্বকের ধরনের ওপর।

সব ধরনের ত্বকে সব বেজ মানায় না। যাদের ত্বক একটু কালচে তাদের ত্বক উজ্জ্বল দেখানোর জন্য কিছুটা বেশি ফাউন্ডেশন লাগানো হয়।

টপসের সঙ্গে চুল ছাড়া রাখা যেতেই পারে। তবে সামনের দিকে কিছুটা কার্ল করে নিলে মন্দ হবে না। কিংবা নিজেই এমনভাবে সাজতে পারেন এবং চুল এমনভাবে সেট করতে পারেন যেন দেখতে সতেজ ও গোছানো মনে হয়।

দ্রুত বাইরে যেতে হলে সহজেই জড়িয়ে নিতে পারেন কুর্তি। কুর্তির সঙ্গে হালকা বেজ করে, চোখে চিকন করে কাজল লাগালেই হয়ে যায়। চুলগুলোকে পেছনের দিকে টেনে ঝুঁটি করে নিলে ভালো লাগে। এতে গরম কম অনুভূত হয়। ঠোঁটে ন্যুড বা হালকা রঙের লিপস্টিক ব্যবহার করলে দেখতে স্নিগ্ধ লাগবে।

সালোয়ার-কামিজের সঙ্গে একই ধরনের মেকআপ নিতে পারেন। এ ক্ষেত্রে চুল ভিন্নভাবে বাঁধতে পারেন। চাইলে মাঝখানে সিঁথি করে দু'দিকের চুলগুলো কার্ল করে নিতে পারেন। এতে চেহারার সঙ্গে ভালোই মানাবে। হাতে যদি একান্তই সময় কম থাকে, তাহলে ফ্র্যাঞ্চাইজের সাহায্যে আলতো করে বেঁধে রাখতে পারেন চুল।

মডেল  শারমিন সারাহ, অস্ট্রেলিয়া প্রবাসী চিকিৎসক

জাগরণ/জীবনযাপন/সাজগোজ/কেএপি