• ঢাকা
  • শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২০, ০৮:৪৭ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৮, ২০২০, ০২:৪৭ এএম

পুড়ে যাওয়া খাবার হবে সুস্বাদু

পুড়ে যাওয়া খাবার হবে সুস্বাদু

নতুন বা পুরোনো রাঁধুনি, খাবার পুড়ে যাওয়ার অভিজ্ঞতা কমবেশি সবারই থাকে। হঠাৎ ফোন বেজে উঠল বা টিভি দেখতে দেখতে ভুলেই যান চুলায় রান্না চড়ানো রয়েছে, খাবার তো পুড়বেই। সেই পোড়া খাবার ফেলে দেওয়া ছাড়া কোনো উপায় থাকে না। তবে কিছু টিপস জানলে এই পুড়ে যাওয়া খাবারের স্বাদ ধরে রাখা যাবে।

জেনে নেওয়া যাক পুড়ে যাওয়া খাবার সুস্বাদু করতে কিছু টিপস।

মাংসের তরকারি

শখ করে রান্না করা মাংসের তরকারি পুড়ে গেলে মন খারাপের দরকার নেই। পাত্রে ঝোল রেখে প্রথমে মাংস তুলে নিন। এরপর ঝোলের মধ্যে সামান্য মিষ্টিকুমড়া যুক্ত করুন। মিষ্টিকুমড়া সিদ্ধ না হওয়া পর্যন্ত চুলায় বসিয়ে রাখুন। তারপর চুলা বন্ধ করে ১০ মিনিট ঢেকে রাখুন। এবার ঝোল থেকে কুমড়ার টুকরোগুলো তুলে নিন। এবার তাতে মাংসগুলো দিয়ে দিন। এতে পোড়ার গন্ধ চলে যাবে, সঙ্গে স্বাদও বেড়ে যাবে।

পাত্র পরিবর্তন করে

খাবার পুড়ে যাচ্ছে তা যদি দ্রুত বুঝতে পারেন, তাহলে কষ্টটাও কম হবে। প্রথমেই পাত্রটি পরিবর্তন করে নেবেন। যে পাত্রে রান্না করা খাবার পুড়ে গেছে, সে পাত্র থেকে অন্য পাত্রে খাবার উঠিয়ে নিলেই হয়ে যাবে সমাধান। বেশি নাড়াচাড়া না করাই ভালো। সাধারণত নিচের মসলা আগে পুড়ে যায়, নাড়াচাড়া করলে পোড়া গন্ধ পুরো খাবারে ছড়িয়ে পড়ে।

আলু

আলু পুড়ে যাওয়া খাবারের স্বাদ বদলে দেয়। খাবারে আগে থেকেই আলু থাকলে তো আরো ভালো। সেই খাবার পুড়লেও অতটা গন্ধ হয় না। কারণ, আলু পোড়া স্বাদ ও গন্ধকে শুষে নেয়। এ ছাড়া যেকোনো খাবারে পোড়া গন্ধ দূর করতে তাতে এক টুকরা আলু কেটে দিন। ৩০-৪৫ মিনিট হালকা আঁচে বসিয়ে রাখুন। তারপর আলুটা ফেলে দিন। খাবার পুড়ে গেলেও তা কেউ বুঝবে না।

ভিনেগার

পাত্র পরিবর্তন করার পরও যদি পোড়া গন্ধ থাকে, তাহলে খাবারে ভিনেগার যোগ করতে পারেন। ভিনেগারের তীব্র গন্ধ খাবারের পোড়া গন্ধকে দূর করে। খাবারের স্বাদও ঠিক থাকে।

মসলা যোগ করুন

অনেক সময় পুড়ে যাওয়া খাবারে মসলা দিয়ে একটু নেড়ে নিলেও গন্ধ চলে যায়। তবে মসলা যোগ করার আগে দেখে নিন কী রান্না হচ্ছে। অতিরিক্ত মসলার জন্য খাবারের স্বাদ পাল্টে যেতে পারে। তাই খাবারের সঙ্গে সামঞ্জস্য রেখে মসলা যোগ করুন।

শুকনা খাবার

শুকনা খাবার পুড়ে গেলে খাবারের পোড়া অংশ হালকা করে পরিষ্কার করুন। তারপর একটা প্যানে অল্প তেল নিয়ে তাতে খাবারটি কিছুক্ষণ নেড়ে নিন। এতে খাবারের পোড়া রং ও গন্ধ থাকবে না।