• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২০, ১২:১৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৪, ২০২০, ১১:৫৯ এএম

বড়দিনের ঘরসজ্জা

কোথায় পাবেন, কেমন দাম

কোথায় পাবেন, কেমন দাম

শীত এলেই জানান দেয় খ্রিষ্ট ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব ‘বড়দিন’ আসছে। দিনটিকে ঘিরে নানা আয়োজনও থাকে। ঘরকে সাজানো, অতিথি আপ্যায়ন কতো না আয়োজন। উৎসব পালনের শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন অনেকে। নতুন পোশাক কিংবা ঘর সাজানোর সরঞ্জামগুলো কিনতে ভিড় করছে স্থানীয় দোকান আর মার্কেটগুলোতে।

ক্রিসমাস ট্রি
ক্রিসমাস ডে উদযাপনের প্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম ক্রিসমাস ট্রি। যা কেনার জন্য যেতে পারেন ঢাকার নিউ মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, চক বাজার, মিটফোর্ড রোডের বিসমিল্লাহ টাওয়ার, মিরপুর ১০নং ও গুলশান ডিসিস মার্কেটে। ফার্মগেটের ফার্মভিউ মার্কেট, হলি ক্রস স্কুলের বিপরীতে অবস্থিত ‘জাগরণী’তেও পাবেন বিভিন্ন সাইজের ক্রিসমাস ট্রি।

পুরান ঢাকার চক বাজারে ২ থেকে ৪ ফুট ক্রিসমাস ট্রি পাওয়া যাবে ৪শ টাকার মধ্যে। মিরপুর ও চন্দ্রিমা সুপার মার্কেটে এগুলো পাবেন ১ হাজার থেকে ১ হাজার ২শ’ টাকার মধ্যে। মিটফোর্ডের বিসমিল্লাহ টাওয়ারে ৫ থেকে ৭ ফুট উচ্চতার ক্রিসমাস ট্রি’র দাম হবে ২ হাজার থেকে ৩ হাজার ৫শ’ টাকা। তবে গুলশান ডিসিসি মার্কেটে এর দাম হাকাবে একটু বেশি।

বড়দিনের শুভেচ্ছা কার্ড ও সরঞ্জাম
ঢাকার বেশকিছু বড় দোকানসহ, তেজগাঁও চার্চের সামনে, ‘জাগরণী’ শো-রুমে নানা ধরনের ঘর সাজানোর সরঞ্জাম এবং বড়দিনের শুভেচ্ছা কার্ড ইত্যাদি পাওয়া যায়। দেশের বিভিন্ন ব্র্যান্ডগুলো  ‘আড়ং’ ও বেশ কয়েকটি বিক্রয়কেন্দ্রে নিজস্ব নকশায় ক্রিসমাস সরঞ্জাম পাওয়া যাচ্ছে।

সাজানোর ছোট বাতি
ক্রিসমাস ট্রিতে সাজানোর জন্যে ছোট ছোট মরিচা বাতির প্রয়োজন হয়। ঢাকার চক বাজারে বিভিন্ন ডিজাইনের মরিচ বাতি পাওয়া যায়। যার সেট কিনতে পারবেন ৯০ থেকে ৩শ’ টাকার মধ্যে। এছাড়াও সুপারমলগুলোতেও এখন এগুলো পাওয়া যাচ্ছে ৫শ’ টাকা মধ্যেই। দামটা বেশি হলেও কষ্ট কমাতে কাছের দোকান থেকেই কিনে পারেন ছোট ছোট নানা রঙ বেরঙের বাতি।

ছোট-বড় তারা
বড়দিনের আগে তেজগাঁও চার্চের সামনে স্টলে ঘর সাজানোর বিভিন্ন জিনিসের মেলা বসে। যেখানে পাওয়া যায় বিভিন্ন আকারের তারা। যীশু খ্রিস্টের জন্মের নিদর্শন এ তারাগুলো আকার অনুযায়ী দাম পড়ে ৩শ’ থেকে ১ হাজার টাকার মধ্যে। ঝুলিয়ে রাখার ছোট ও বড় স্টার ১৫ থেকে ১২০ টাকা।

দরজায় ঝোলানো গ্রিটিংসে
ঘর সাজাতে দরজায় বিভিন্ন গ্রিটিংস ব্যবহার করি। ‘মেরি ক্রিসমাস’ লেখা অথবা বিভিন্ন ডিজাইনের গ্রিটিংসের দাম হবে ২শ’ থেকে ১ হাজার ৫শ’ টাকা। আবার ডিজাইনের উপর এর দাম বাড়তেও পারে। যা কিনতে গুনতে হবে আড়াই থেকে ৩হাজার টাকা। দরজায় লাগানোর জন্যে ক্রিসমাস জরি মিলবে ১৫ থেকে ৩০ টাকায়।

স্যান্টাক্লজের হাতের ঘণ্টা
স্যান্টাক্লজের হাতের ঘণ্টার দাম হবে ১৫০- ২শ’ টাকার মধ্যেই।

বেলুন
মেরি ক্রিসমাস লেখা বেলুনের প্যাকেট পরবে ৫০টাকা থেকে ১৫০টাকা। প্যাকেটে ১০০টি বেলুন থাকবে। তবে চক বাজারে এর মূল্য আরো কমতে পারে।

প্রদীপ
এক ডজন প্রদীপের দাম হবে ৬০টাকা থেকে ৯০টাকা। আড়ং-এ প্রদীপের ডিজাইনের উপর দাম আরো বাড়বে।

ক্রিসমাস গিফট
বিভিন্ন ধরনের ক্রিসমাস গিফট প্যাক কিনতে ঢাকার নিউ মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, চক বাজার যেতে পারেন। গিফটের ওপর দামটা নির্ভর করছে। তবে বাতিসহ স্যান্টাক্লজের ছবি পাওয়া যাবে ২৫০টাকা থেকে ৪শ’ টাকা।

অন্যান্য সরঞ্জাম
ক্রিসমাস ট্রি সাজাতে রঙ- বেরঙয়ের বল কেনা যাবে ২শ' থেকে ৩শ' টাকায়। মেরি ক্রিসমাস লেখা ওয়াল পেপারও কিনতে পারেন। যা পাচ্ছেন ৭০টাকার মধ্যেই।