• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২০, ০৯:০৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৯, ২০২০, ০৩:০৬ পিএম

বিশ্বখ্যাত ফ্যাশন ডিজাইনার পিয়েরে কার্ডিনের মৃত্যু

বিশ্বখ্যাত ফ্যাশন ডিজাইনার পিয়েরে কার্ডিনের মৃত্যু

ষাটের দশকে পোশাক শিল্পে নবজাগরণ সৃষ্টিকারী কালজয়ী ফ্যাশন ডিজাইনার পিয়েরে কার্ডিন মারা গেছেন। ফরাসী একাডেমি অফ ফাইন আর্টস-এর প্রধান, লরেন্ট পেটগিগার্ড তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের এই ফ্যাশন গুরু পোশাক শিল্পে নতুন বিপ্লবের শুরু করেন। ৭০ বছরের বেশি সময় ধরে পোশাক জগতে দাপটের সঙ্গে ব্যাবসা করে তার ব্র্যান্ড। মেয়েদের রুচিশীল দামী পোশাকের জন্য আজও ইউরোপের শীর্ষস্থানীয় ব্র্যান্ড পিয়েরে কার্ডিন।

১৯২২ সালে ইতালিতে জন্মগ্রহণের পরই তাঁর পরিবারে ফ্রান্সে চলে আসে। ক্রিশ্চিয়ান ডয়ার ব্র্যান্ডের সঙ্গে কর্মজীবন শুরু করলেও ১৯৪৭ সালে কার্ডিন নিজের নকশা করা বিভিন্ন পোশাক বাজারে আনেন। ১৯৫০ সালে চালু করেন ফ্যাশন হাউজ ‘পিয়েরে কার্ডিন’। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ১৯৬৪ সাল থেকে তাঁর ব্র্যান্ডের একের পর এক নতুন ডিজাইন ফ্যাশন জগতে ব্যাপক সাড়া ফেলে। ব্র্যান্ড হিসেবে ‘পিয়েরে কার্ডিন’ সুনাম অর্জন করে বিশ্বজুড়ে। পরবর্তীতে সানগ্লাস, পারফিউম, ব্যাগসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের মার্কেটেও শীর্ষস্থান ধরে রাখে এই ফরাসী ব্র্যান্ড।

ফরাসী বার্তা সংস্থা এএফপিকে তাঁর পরিবার জানায়, মঙ্গলবার প্যারিসের একটি হাসপাতালে ৯৮ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে তাঁর মৃত্যু হয়। আধুনিক পোশাকের জগতে নতুন ধারার রেডিমেড কাপড় প্রচলনে তাঁর ভূমিকা সর্বজনস্বীকৃত।

আরও পড়ুন