• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২১, ০৩:০৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৯, ২০২১, ০৩:৫৭ পিএম

বসন্ত বরণে শাড়ি-গয়না

বসন্ত বরণে শাড়ি-গয়না

‘বাতাসে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা, কারা যে ডাকিল পিছে, বসন্ত এসে গেছে’- বসন্ত মানেই রঙের বাহার, তাই বসন্ত বরণের শাড়ি এবং গয়নাতেও থাকে রঙের সমাহার। বসন্ত বরণের শাড়ি এবং গয়না নিয়েই আমাদের আজকের আয়োজন।

শাড়ি

বাঙালিয়ানা মানেই তো শাড়ি। বাজারে সব সময় পাওয়া যায় রকমারি হলুদ রঙা শাড়ি। তবে এই বিশেষ দিনে কিছু নারীর চাই ফ্যাশনেবল শাড়ি। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলো সব সময়ই তাদের পোশাকের ঢং এবং ডিজাইনে নিয়ে আসে নানা পরিবর্তন ও নতুনত্ব।

এবারও তারা তৈরি করেছে নানা রঙের বসন্তের শাড়ি। যদিও এই দিনে বাসন্তী-হলুদ রংকেই  প্রাধান্য দেওয়া হয়। তবে বাসন্তী বা হলুদকে ফাল্গুনের রং মনে করা হলেও বর্তমানে আর সেই ধারা অব্যাহত নেই। তাই বসন্তের শাড়িতে এবার খেলা করছে নানান রঙের ছোঁয়া।

এ বছর বাসন্তী ও হলুদ রঙের সঙ্গে কমলা, লাল এবং নতুন পাতার সবুজ রংকেও বসন্তের রং ধরা হচ্ছে। মেটেরিয়াল হিসেবে সুতি এবং হাফ সিল্ককেই বেস্ট অপশন হিসেবে বেছে নেওয়া হয়েছে।

শাড়িতে বৈচিত্র্য আনার জন্য ব্লক, এমব্রয়ডারি, স্ক্রিনপ্রিন্টের সঙ্গে সিকোয়েন্স ব্যবহার করা হয়েছে। মোটিফ হিসেবে ব্যবহার করা হয়েছে ফ্লোরাল মোটিফ।

এ ছাড়া বসন্তের কিছু গানকেও থিম হিসেবে ব্যবহার করা হয়েছে।

গয়না

হালকা ডিজাইনের দেশীয় গহনাগুলো খুব নজরে পড়েছে এবার। গয়নার উপকরণে প্রাধান্য পাচ্ছে মাটি, কাঠ কিংবা মেটাল। কাঠের গয়নায় বসন্তের নানা থিম নিয়ে কাজ করছে মার্কেটসহ অনলাইন পেজগুলো। থাকছে কৃষ্ণচূড়া,  শিমূল, পলাশ ফুলের নকশা।

‘বসন্ত’ লেখা নানা রকম গয়নাও পাওয়া যাচ্ছে। এসব থেকে গয়না বাছাই করলে তা দেশীয় ফ্লেবার তো দেবেই, সাজেও ফুটে উঠবে আভিজাত্য।

হাতের জন্য রয়েছে কাঠের বা কাঁচের রেশমি চুড়ি। বিভিন্ন নকশা করা কাঠের বা মেটালের টিপ এখন খুব জনপ্রিয়।

বিভিন্ন ফ্যাশন হাউস ছাড়াও অনলাইন পেজগুলো থেকেও বেছে নিতে পারেন আপনার বসন্ত বরণের শাড়ি এবং গয়না।

 

ফুল

ফুলের কানের দুল, গলায় মালা, মাথায় প্রিন্সেস ব্যান্ড বা চুলের সাজে বিভিন্ন রঙের ফুলের ব্যবহার হচ্ছে। কাঁচা ফুলের কিংবা কাপড়ের ফুলেরও ডিজাইন এসেছে বাজারে। ফুল দিয়ে হাতে মালা পেঁচিয়েও নেওয়া যায়। বেলি, গন্ধরাজ, গোলাপ, জারবেরা থাকলেও পহেলা ফাল্গুন গাঁদা ফুলের সাজকে সবাই বেশি পছন্দ করে। অনলাইন পেজগুলতেও ফুল পাওয়া যাচ্ছে।