• ঢাকা
  • সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০৪:৩২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০৪:৩২ পিএম

‘ভালো সঙ্গী’ চিনব কীভাবে?

‘ভালো সঙ্গী’ চিনব কীভাবে?

কীভাবে বুঝবেন আপনি ভালো একজন সঙ্গী পেয়েছেন? রোমের সম্রাট ও দার্শনিক মার্কাস অরেলিয়াস বলেছেন, “একজন ভালো মানুষ কেমন হওয়া উচিত, তা নিয়ে তর্ক করে সময় নষ্ট না করাই উত্তম।”

কিন্তু কালের প্রেক্ষাপটে চিত্রটা কিন্তু একই। ভালো সঙ্গী খুঁজতেই সময় পার হচ্ছে। পুরুষদের প্রত্যাশা থাকে নম্র, মার্জিত এক সঙ্গী পাবেন। অন্যদিকে মেয়েদের চাহিদা থাকে, তার সঙ্গীর উচ্চ চরিত্রবান একজন হবেন। কিন্তু বিশেষজ্ঞদের মতে, ভালো সঙ্গীর জন্য ‘ভালো মানুষ’ হওয়াটাই বেশি জরুরি।

আর এর জন্য বেশ কিছু বৈশিষ্ট্য উল্লেখ করেছেন। যে বৈশিষ্ট্যগুলো দেখলে আপনি বুঝে নেবেন আপনার সঙ্গী একজন ভালো মানুষ।

সুন্দরবোধ ভুলে যাবে না

আপনার সঙ্গী যদি বাইরের চেয়ে বেশি ভেতরের সৌন্দর্যকে মূল্যায়ন করে, বুঝে নেবেন তিনি একজন ভালো মানুষ। একজন ভালো মানুষ আপনার সুন্দরবোধকে ভুলে যাবে না। শুধু কথায় সন্তুষ্টি নয়, আপনার হৃদয়ের মধ্যে সৌন্দর্যের অনুভূতি প্রকাশেও তিনি সফল হন। শারীরিক ও মানসিকভাবে তিনি আপনার সঙ্গে যোগাযোগ স্থাপনে সক্ষম হন।

অনুপ্রেরণার জোগান দেবে

একজন ভালো সঙ্গী সব সময় আপনার অনুপ্রেরণার জোগান দেবে। আপনি তার কথা ও কর্মে অনুপ্রেরণা বোধ করবেন। অনুপ্রেরণার অনুভূতি জাগাতে তিনি কখনোই বিরত থাকেন না। প্রিয় মানুষটিকে নিজের সেরা সংস্করণ হতে প্রতিনিয়ত অনুপ্রাণিত করেন।

পূর্ণমাত্রায় সমর্থক

একজন ভালো মানুষ প্রিয়জনের প্রয়োজন অনুসারে সমর্থন করে। সম্পর্কের সামঞ্জস্য রাখার গুরুত্ব বোঝে। যেকোনো কাজে পাশে থেকে সমর্থন জানান। যেন প্রিয় সঙ্গী তার সেরাটা দিতে পারেন।

আত্ম-উন্নতির সন্ধানে থাকেন

ভালো মানুষ কখনো নিজেকে খুব বেশি কৃতিত্ব দেয় না। যদিও তিনি বুদ্ধিমান হবেন। তবে তার  নিজের উন্নতির সাধন করেন নতুন কিছু শেখার মাধ্যমে, অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করে। তিনি  নিজের উন্নতিতে আপনাকে গর্বিত করবে।

নিরাপদ এবং সুরক্ষা বোধ করবেন

প্রিয়জনের কাছে আপনি সব সময় সুরক্ষিত ও নিরাপদ। এই অনুভূতি যে পূর্ণ করতে পারবেন তিনি একজন ভালো মানুষ। এরা প্রিয়জনের নিরাপত্তায় শতভাগ গুরুত্ব দেন। তিনি সর্বদা নিজের সঙ্গীর পক্ষে দাঁড়াবেন এবং প্রতিরক্ষা করবেন।

ছোট ছোট বিষয়ে নজর রাখা

দরজা খুলে দেওয়া, চেয়ার টেনে বসতে দেওয়া, বাচ্চাদের খাওয়াতে সাহায্য করা, ঘরের ছোট-বড় জিনিসগুলো ঠিক করে দেওয়া এমন ছোট কাজগুলো ভালো মানুষের লক্ষণ।

আন্তরিক হবেন

ভালো সঙ্গী মিথ্যা কথা বলবে না, প্রতারণা করবে না বা চুরি করবে না। বিশেষত সেই ব্যক্তির সঙ্গে, যাকে তিনি বিশ্বের সবচেয়ে বেশি ভালোবাসেন। তার যা বলা উচিত তা ভালো বা খারাপ হোক তা বলতে দ্বিধা বোধ করা উচিত নয়।

আপত্তিজনক অনুভূতি না থাকা

একজন ভালো মানুষ কখনো তার সঙ্গীর সঙ্গে শারীরিক, মানসিক বা আবেগগতভাবে আপত্তিজনক হতে পারে না। তাদের যেকোনো পরিস্থিতিতে মতের মিল থাকবে। মতের মিল না হলেও আপত্তি থাকবে না। বরং ভালো মানুষ এমন বিবাদের সমাধান করতে নিজের বুদ্ধির শক্তি ব্যবহার করবে।

প্রিয়জনকে বুঝে নেবেন

একজন ভালো সঙ্গী যখন তার ভালোবাসা প্রকাশ করেন, তখন এই অনুভূতি একই রকম থাকে না। কখনো বেশি আবার কখনো চেপে রাখেন নিজেকে। তবে কোনো পরিস্থিতিতেই ভালো সঙ্গী আপনাকে অবহেলা করবে না। এমনকি আরও চ্যালেঞ্জের পরিস্থিতিতেও তিনি আপনার সঙ্গেই থাকবেন।

বিশ্বাস অর্জন করুন

একজন ভালো মানুষ বুঝে নেন, ভালোবাসায় বিশ্বাসকে বাধ্য করা যায় না; এটি অবশ্যই অর্জন করতে হয়। একজন ভালো সঙ্গী কখনোই তার বিশ্বাসকে সন্দেহের বাইরে ছেড়ে যায় না।

প্রিয়জনকে প্রথমে রাখেন

বেশির ভাগ ক্ষেত্রেই একজন ভালো সঙ্গী তার কথা ও কাজে নিঃস্বার্থ হন। তার প্রিয়জনকে সব সময় প্রাধান্য দেন। যেকোনো কাজে তার প্রিয়জনকে প্রথমে রাখেন।