• ঢাকা
  • সোমবার, ০১ মার্চ, ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৪:১১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৪:১১ পিএম

টাক সমাধানে পেয়ারা পাতা

টাক সমাধানে পেয়ারা পাতা

চুল পড়ে টাক হচ্ছে? চুল পড়া কমাতে কত কিছুই না চেষ্টা করছেন। অল্প থেকে শুরু হলেও দিন গেলে কিংবা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে  চুল পড়ার সংখ্যাও বাড়তে থাকে। এক সময় টাক হয়ে যেতে হয়। নানা আয়োজন করেও এর সমাধান পাচ্ছে না? এই টাক পড়া রোধের সমাধান থাকছে বাড়ির ছাদে কিংবা আশপাশেই। অনেকেরই অজানা, পেয়ারা পাতার গুণে খুব সহজ ঘরোয়া পদ্ধতিতেই চুল পড়া ঠেকানো ‌সম্ভব।

কম ঘুম, খাদ্যাভাসের অনিয়ম, অসুস্থতাসহ নানা কারণ থাকে যা প্রতিনিয়ত আমাদের চুল ঝড়িয়ে দেয়। এই অভ্যাসগুলো ঠিক করে প্রাকৃতিক উপায়ে পেয়ারা পাতা দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। 

পেয়ারা পাতা চুল পড়া আটকাতে ও গজাতে ভীষণ কা‌র্যকরী বলে জানিয়েছেন গবেষকরা। তাদের দাবি, পেয়ারা পাতা নিয়মিত ব্যবহারে মাথার চুল ঝরে পড়া রোধ হয়। চুলের স্বাভাবিক বৃদ্ধিও হয়। কারণ হিসেবে গবেষকরা বলেছেন, পেয়ারা পাতায় প্রচুর ভিটামিন বি রয়েছে। যা স্বাস্থ্যকর চুলের জন্য খুবই উপকারি। শুধু তাই নয়, এটি নতুন চুল গজাতেও সাহায্য করবে। চুলের সংযুক্তিস্থল অর্থাৎ গ্রন্থিকোষ ও শিখড়কে অনেক শক্ত করে পেয়ারা পাতার এই মিশ্রণটি।

কীভাবে ব্যবহার করবেন এ বিষয়েও সুনির্দিষ্ট তথ্য দিয়েছেন গবেষকরা। তারা জানান, কয়েকটি পেয়ারা পাতা পরিষ্কার পানিয়ে চুলায় দিয়ে ২০ মিনিট সিদ্ধ করে নিতে হবে। মিশ্রণটি লালচে হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এবার মিশ্রণটি একটি বোতলে ঢেলে রাখুন। চুল ভালোভাবে পরিস্কার করে নিন। এবার এই মিশ্রণটি হেয়ার টনিকের মতো মাথার চুলের গোড়ায় লাগান। নিয়মিত লাগালেই নতুন চুল গজাবে। রাতে ঘুমানোর আগে এটা দিয়ে ম্যাসাজ করতে পারেন। এরপর সকালে উঠে তা ধুয়ে ফেলুন।

​পেয়ারা পাতার এই মিশ্রণটি বানিয়ে ফ্রিজেও সংরক্ষণ করা যায় বলে জানিয়েছেন গবেষকরা।