• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: মার্চ ১২, ২০২১, ০১:২৮ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৩, ২০২১, ০৯:১২ এএম

মশার উপদ্রব কমাবে যে গাছ

মশার উপদ্রব কমাবে যে গাছ

বাড়ছে মশার উপদ্রব। কোনোভাবেই মুক্তি মিলছে না। সন্ধ্যা হলেই ঘরের জানালা-দরজা বন্ধ করে দেওয়া হয়। তবু কোথা থেকে মশা এসে জুড়ে বসে। এই চিত্র এখন ঘরে ঘরে।

চিন্তার যেমন সমাধান পাওয়া যাচ্ছে না, তেমনি প্রতিকার খুঁজতেও প্রায় নাজেহাল অবস্থা। কীভাবে এই মশার উপদ্রব থেকে মুক্তি মিলবে, সেই চেষ্টায় প্রতিনিয়ত কাজ করছে কর্তৃপক্ষও। তবে উপদ্রব কমাতে সবাইকে সতর্ক হতে হবে।

ক্ষুদ্র এই প্রাণী সবার জীবন অতিষ্ঠ করে তুলেছে। বিশেষ করে গরমকালে মশার আনাগোনা আরও বেড়ে যায়। মশার হাত থেকে বাঁচতে ক্রিম ব্যবহার, মশারির নিচে ঘুমানো, টবে পানি না জমতে না দেওয়াসহ সব দিকেই সতর্ক থাকতে হচ্ছে। কিন্তু কোনো কিছুতেই সমাধান হচ্ছে না। এই অবস্থায় বাড়িতে কিছু গাছ লাগিয়ে মশার উপদ্রব কমানো সম্ভব হতে পারে। এমন কিছু গাছ আছে, যা বাড়িতে রাখলে মশা আসার সাহসও পাবে না। আর আপনিও মশার উপদ্রব থেকে পাচ্ছেন রেহাই। দেখে নিন কোন কোন গাছ বাড়িতে লাগাবেন।

ল্যাভেন্ডার ফুলের গাছ পছন্দ করেন না এমন মানুষ কমই রয়েছেন। এই গাছটি সূর্যের আলোয় রাখতে হয়। এটি বাড়ির আঙিনা বা বারান্দার সৌন্দর্য যেন কয়েক গুণ বাড়িয়ে দেয়। তবে সবচেয়ে কার্যকরী বিষয় হলো, এর তীব্র গন্ধে মশা ধারেকাছেও আসতে পারে না। তাই বারান্দায় ল্যাভেন্ডার গাছ রাখলে কমবে মশার উপদ্রব।

গাঁদা ফুলের গাছও বাড়ির চারপাশে, ছাদে কিংবা বারান্দায় সৌন্দর্য বাড়িয়ে দেয় কয়েক গুণ। হলদে রঙের গাঁদা ফুলের গাছ লাগিয়ে নিন, দেখবেন বারান্দায় শৈল্পিক সৌন্দর্য চোখে পড়বে। গাঁদা ফুলের তীব্র গন্ধেও মশা আসে না।  টবে গাঁদা ফুলের গাছ বসিয়ে বাড়ির দরজার মুখে কিংবা বারান্দার দরজার কাছে রেখে দিন। কমে যাবে মশার উপদ্রব। শুধু মশাই নয়, নানা ধরনের মাছি তাড়াতেও এই গাছ ভীষণ কাজে দেয়।

বেসিল বা তুলসী গাছ মশা তাড়াতে খুব কার্যকর। তুলসীর ঝাঁঝালো গন্ধে মশা এর আশপাশে আসে না। বারান্দায়, বাগানে বা ছাদে তুলসীগাছ লাগিয়ে নিন। এই গাছটি বিভিন্ন রোগের সমাধানও দেয়।

লেমন গ্রাসের গন্ধেও কমবে মশা। বাড়িতে জায়গা থাকলে লেমন গ্রাস লাগিয়ে নিন। এর তীব্র গন্ধে মশা ধারেকাছেও ঘেঁষে না। তাই বাড়িতে লেমন গ্রাস লাগান এবং মশা থেকে দূরে থাকুন।

ক্যাটনিপ গাছটি মশা ও অন্যান্য পোকামাকড় তাড়াবে। এর জোরালো ঘ্রাণে মশা বাড়ির আঙিনা থেকে অনেক দূরে সরে থাকে। অনেকেই সন্ধ্যায় মশা তাড়াতে ক্যাটনিপের পাতা ছড়িয়ে রাখেন। বাড়ির বারান্দায় রাখুন এই গাছটি। কমবে মশার উপদ্রব।

সবশেষ রয়েছে রোজমেরি গাছের কথা। রোজমেরির গন্ধেও পালিয়ে যায় মশা। বাড়ির ভেতরেই গাছটি রাখতে পারেন। তবে গাছটিতে নিয়ম মেনে পানি দিতে হবে। সেই সঙ্গে পর্যাপ্ত সূর্যের আলো নিশ্চিত করে উপযুক্ত স্থানেও রাখতে হবে।