• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৬, ২০২১, ০৩:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৬, ২০২১, ০৩:৩৭ পিএম

মনের জোর বাড়াবেন যেভাবে

মনের জোর বাড়াবেন যেভাবে

জীবনের প্রতিকূল মূর্হুর্তে এসে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েন অনেকেই। হারিয়ে যায় তাদের আত্মবিশ্বাস। হয়তো একাকী সামলে নিতেই বেগ পেতে হচ্ছে। অস্থিরতা, হতাশায় গ্রাস করে দিচ্ছে মনোবলকে। এই অবস্থায় মনে হতে পারে একজন সঙ্গী থাকলে কষ্টটা একটু কম হতো! আবার কেউ হয়তো পরিবারের একমাত্র অর্থের জোগানদাতা। পুরো পরিবারের আর্থিক স্বচ্ছলতার দায়িত্ব নিতে গিয়ে নিজস্ব ইচ্ছা-অনিচ্ছাগুলো জলাঞ্জলি দিতে হয়। এমন পরিস্থিতিতে মাঝে মাঝেই হারিয়ে ফেলেন মনের জোর।

কাজে ব্যর্থতা, প্রিয়জনকে হারানোর দুঃখ, জীবনে কোনো কিছু না পাওয়ার ক্ষোভ, হতাশা, অবসন্নতা নানা কারণেই মনের জোর হারিয়ে যায়।  আসলে জীবন অনেকটা খেলার মাঠের মতো। তাই সাফল্য-ব্যর্থতা দুটোই থাকবে। এই সত্যটা মেনে নিতে শিখুন। মনোবল হারালে কিন্তু চলবে না। নিজের ওপর বিশ্বাস রাখুন। বেঁচে থাকার মূলমন্ত্রই হচ্ছে, মানসিকভাবে নিজেকে আরো বেশি শক্তিশালী করে তোলা।

অহেতুক কষ্ট পাবেন না

জীবনে সমস্ত ক্ষেত্রে হয়তো আপনি সফল হতে পারবেন না। ব্যর্থতার মুখোমুখিও আপনাকে হতে হবে। কিন্তু তখন ভেঙ্গে না পড়ে, নিজেকে গুছিয়ে নিন। আবেগগুলোকে দীর্ঘস্থায়ী হতে দেবেন না। কোনো কিছু আকড়ে ধরে থাকলে জীবনে এগিয়ে যাওয়া যায় না।  

আত্মবিশ্বাসী হতে শিখুন

মনের জোর বাড়াতে নিজের উপর বিশ্বাস রাখা সবচেয়ে বেশি জরুরি। ব্যর্থতার চুলচেরা বিশ্লেষনে না গিয়ে নতুন উদ্যোমে আবার কাজ শুরু করুন।

মোটিভেশনাল বই পড়ুন

ইতিবাচক চিন্তা-ভাবনার বই পড়লে অনেক সময় হারানো মনোবল ফিরে আসে। বিখ্যাত ব্যক্তিদের আত্মজীবনী পড়ুন। আত্মবিশ্বাস ফিরে পেতে এ ধরণের বই টনিকের মতো কাজ করে। মন খারাপ লাগলে, হতাশ বোধ করলে এসব বই আবার আপনাকে আশার আলো দেখাতে পারবে।

বন্ধুদের সঙ্গে সময় কাটান

বন্ধুদের সঙ্গ আপনার মনের জোর বাড়াতে সাহায্য করবে। বন্ধুরা জীবনে সাপোর্ট সিস্টেম হিসেবে কাজ করে। সামনাসামনি দেখা না হলেও নিদেনপক্ষে ফোনে কথা বলুন। নিজের সমস্যার কথা তাদের সঙ্গে আলোচনা করুন। প্রয়োজনে তাদের সাহায্য চাইতেও পারেন।

মানসিক চাপ কমান

ব্যস্ত জীবনযাত্রা, ব্যক্তিগত সম্পর্কের জটিলতা, অফিসের টেনশন, সংসারের হাজারো ঝক্কি একটা সময়ে আমাদের  মানসিকভাবে ক্লান্ত করে দেয়। নিয়মিত মেডিটেশন করতে পারেন, এই ব্যায়াম স্ট্রেস দূর করে মস্তিষ্ক রিলাক্স করতে সাহায্য করবে। বাড়বে মানসিক দৃঢ়তা।