• ঢাকা
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২১, ০৭:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৮, ২০২১, ০১:৫৮ পিএম

ত্বকের যত্ন নেবে দই

ত্বকের যত্ন নেবে দই

উজ্জ্বল ত্বক পেতে কতোই না চেষ্টা? মাসে একবার হলেও পার্লারে গিয়ে ফেসিয়াল করেন অনেকে। কিন্তু পার্লারের ফেসিয়াল যদি কেমিক্যাল জাতীয় প্রোডাক্ট দিয়ে হয় তবে তা হিতের বিপরীত হতে পারে। এর চেয়ে ঘরেই ফেসিয়াল করে নিন।

দই দিয়ে আপনি ঘরেই এই কাজটি করতে পারেন। এটি আপনার ত্বকের উজ্জ্বলতা তো বাড়াবেই, সেই সঙ্গে স্বাস্থ্যকর ত্বক পেতেও সহায়তা করে! বয়সের ছাপ মুছতেও বেশ কার্যকরী। এছাড়াও দই ত্বককে ময়শ্চারাইজ করার পাশাপাশি ডেড সেল দূর করতে সহায়তা করে।

দই দিয়ে কীভাবে ফেসিয়াল করবেন সেই পদ্ধতি জানাবো আজকের আয়োজনে।

# দুই চামচ টক দই নিয়ে মুখে ভালোভাবে ম্যাসাজ করুন। এরপরে হালকা গরম পানিতে তুলা ভিজিয়ে মুখ পরিষ্কার করে নিন। মুখে জমে থাকা ধুলো-ময়লা দূর হয়ে যাবে। 

# এক চামচ টক দই এবং আধা চামচ চিনি ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখ, গলা ও হাতে পাঁচ মিনিট ধরে স্ক্রাবিং করুন। তারপরে হালকা গরম পানিতে কাপড় ভিজিয়ে মুখ পরিষ্কার করে নিন। 

#  ফেস প্যাক তৈরি করতে ১ চামচ দই, কয়েক ফোঁটা আমন্ড অয়েল, ১ চামচ মেথি গুঁড়ো এবং অল্প গোলাপ জল নিয়ে মিশিয়ে নিন। এরপর এটি মুখ, গলা এবং হাতে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পরে হালকা করে ম্যাসাজ করুন। এরপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

# ফেসিয়ালের পরে গোলাপজল ও অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগান। তবে অ্যালার্জির সমস্যা থাকলে মুখে অ্যালোভেরা জেল লাগাবেন না। 

সপ্তাহে অন্তত একবার ফেসিয়াল অবশ্যই করুন। এতে ত্বক ভালো থাকে। অ্যালার্জির সমস্যা থাকলে ফেসিয়ালে উপকরণ ব্যবহারে সতর্ক হোন।