• ঢাকা
  • শুক্রবার, ১৪ মে, ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২১, ০৪:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০২১, ১২:১৭ এএম

দিনটি কাটুক স্বামীর প্রশংসায়

দিনটি কাটুক স্বামীর প্রশংসায়

রান্নাঘরে কাজ করছেন? আপনার স্বামী হয়তো আপনাকে সাহায্য করছে। বাড়িতে বাগান করেছেন? সমানভাবে যত্ন নিতে স্বামীও আপনাকে সাহায্য করছে। সন্তানদের স্কুলে পাঠাচ্ছেন তাদের তৈরি করে দিচ্ছে, আবার কোথাও বেড়াতে যাচ্ছেন আপনার পোশাকটা ঠিক করে দিচ্ছে, এমন ছোট ছোট অনেক কাজেই কিন্তু স্বামীরা সঙ্গী হয় স্ত্রীদের। কিন্তু কখনও এরজন্য ছোট ধন্যবাদও কি দিয়েছেন? উত্তর নিশ্চয়ই ভেবে দেখছেন, কখনোই হয়তো ছোট ধন্যবাদ দিয়ে প্রসংশা করা হয়নি। যার অপেক্ষায় হয়তো নীরবেই থাকেন স্বামীরা।

সংসারে স্বামীরাও সমানভাবে ভূমিকা রাখে এই গুরুত্ব স্মরণ করিয়ে দিতেই প্রতিবছর পালন হয় ‘হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে’ বা স্বামীর প্রশংসা দিবস। আজ ১৭ এপ্রিল শনিবার। প্রতিবছর এপ্রিলের তৃতীয় শনিবার পালিত হয় দিবসটি। যা উৎসর্গ হয় শুধুমাত্র স্বামীদের জন্যেই।

কবে, কোথায় দিবসটি পালন শুরু হয় এর নির্দিষ্ট তথ্য নেই। তবে সারাবিশ্বের যথাযথ মূল্যায়নের সঙ্গেই এখন পালিত হয় দিবসটি।

একটা সময় ছিল, যখন পুরুষরা নারীদের কাজের মূল্যায়ন করতেন না। কিন্তু বর্তমান সময়ে দৃশ্য ভিন্ন। অনেক পুরুষই এখন যখনই সময় পাচ্ছেন সংসারে সমানতালে তাল মিলিয়ে নারীদের সঙ্গ দিচ্ছেন। পরিবারের সবার ভরনপোষণ, চাহিদা পূরণে উপার্জনও করছেন। আবার বাড়িতে এসে নারীদের কাজের সঙ্গীও হচ্ছেন। যা এখন সত্যিই দৃশ্যমান।

দিনটিকে তাই স্বামীদের জন্য উতসর্গ করুন। পছন্দের খাবার, পছন্দের উপহার, পছন্দমতো ঘর গুছিয়ে দিনটিকে সাজিয়ে তুলুন। কোথাও ঘুরতে যাওয়ার অবকাশ নেই, তাই ঘরেই আজ স্পেশাল আয়োজন রাখুন।

সংসারে দু’জনের অংশগ্রহণ যেমন জরুরি তেমনি দু’জনের অ্যাপ্রিসিয়েশন বা প্রশংসা, সমাদরও জরুরি। ভালোলাগার প্রকাশ সম্পর্ককে আরও মজবুত করে।

তাই আসছে ১৯ সেপ্টেম্বর ‘ওয়াইফ অ্যাপ্রিসিয়েশন ডে’ অর্থাৎ স্ত্রীর প্রশংসা দিবসে হোক স্ত্রীর জয়গাণ। তার আগে স্বামীদের পছন্দ আর প্রশংসায় উৎসর্গ হোক  আজকের দিনটি।