• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: মে ৬, ২০২১, ১০:৩৮ এএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০২১, ০৮:০৪ এএম

ব্রণের দাগ দূর করবে ফলের খোসা

ব্রণের দাগ দূর করবে ফলের খোসা

তৈলাক্ত ত্বকে বেশি ব্রণ হয়। দাগও থেকে যায়। এই দাগ দূর করতে কতই না চেষ্টা। বাজারের বিভিন্ন ব্যান্ডের বিভিন্ন স্পট ক্রিম ব্যবহার করছেন অনেকে। কিন্তু কিছুতেই কাজ হচ্ছে না!

ত্বকের সুস্থতায় এসব ক্রিমে নয়, বরং প্রাকৃতিক উপাদানেই ভরসা রাখার পরামর্শ ত্বক বিশেষজ্ঞদের। ত্বকে ব্রণের কঠিন দাগ সারিয়ে দিতে পারে ফলের খোসা। ফল খেয়ে খোসা ফেলে না দিয়ে তা সংরক্ষণে রাখুন। কারণ খোসায় থাকা পুষ্টিকর উপাদান ত্বকের জন্য উপকারী।



কমলার খোসা

কমলালেবুর উপকারের কথা সবাই জানেন। যুগ যুগ ধরে কমলালেবু খোসা ব্যবহার হচ্ছে ত্বকের যত্নে। ত্বকের দাগ দূর ও উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এর জুড়ি নেই। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে কিংবা মিহি পেস্ট করে নিন। এর সঙ্গে দই মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন। মিশ্রণটি আপনার পুরো মুখে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন।

 

কলার খোসা

কলা ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামে ভরপুর। যা ত্বকের জন্য খুবই উপকারী। ব্রণ বা যেকোনও কালো দাগ সারিয়ে তুলতে এবং উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য কলার খোসা পিষে মুখে লাগান।

 

পেপের খোসা

পাকা পেঁপের মতো পেপের খোসাও কিন্তু ত্বকের দাগ দূর করে। পাকা পেঁপে যেমন ব্লেন্ড করে মুখে ব্যবহার করলে রোদের পোড়া ভাব চলে যায়। পেঁপের খোসাও ব্লেন্ড করে লাগালে ত্বকের দাগ দূর হয়। পেঁপের খোসা ব্লেন্ড করুন। এরপর এর সঙ্গে লেবুর রস মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

আপেলের খোসা

আপেলের খোসা ত্বকের দাগ দূর করতে খুবই কাজ দেয়। আপেলের খোসাকে ব্লেন্ড করে কিংবা গুঁড়ো করে পেস্ট তৈরি করুন। এর সঙ্গে মধু দিয়ে ব্যবহার করতে পারেন। ওটস ও দইয়ের সঙ্গেও আপেল খোসার গুঁড়ো মিশিয়ে পেস্ট করে নিতে পারেনব। মুখে মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।