• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুন ৩, ২০২১, ১২:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৩, ২০২১, ০৬:৪৭ এএম

ভোগ প্রচ্ছদের মডেল মালালা

ভোগ প্রচ্ছদের মডেল মালালা

যুক্তরাজ্যের জনপ্রিয় সাময়িকী ভোগের প্রচ্ছদের মডেল হয়েছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। নিজের অর্জন, চলার পথ, ভবিষ্যৎ, বিয়ে ও কাজ নিয়ে ভোগ সাময়িকীর সঙ্গে কথা বলেছেন এই নোবেলজয়ী কন্যা। সাময়িকীটিতে তার সাক্ষাৎকারকে বিশেষভাবে তুলে ধরা হয়েছে। লাল জামা আর নীল রঙের ওড়নায় অসম্ভব সুন্দরভাবে নিজেকে উপস্থাপন করেছেন এই সাহসী কন্যা।

সম্প্রতি প্রকাশিত হওয়া ভোগ সাময়িকীর জুলাই সংস্করণে নিজের ছবি দেখে বেশ উচ্ছ্বসিত মালালা। এক টুইট বার্তায় মালালা লেখেন, “আমার বিশ্বাস, যে মেয়েই এ প্রচ্ছদ দেখবে, সে জানবে, সে-ও এ বিশ্বটাকে পরিবর্তন করতে পারে।” 

ভোগ সাময়িকীর অফিশিয়াল পেজে জানায়, কাজ ও বিয়ে নিয়ে নিজের চিন্তাভাবনার কথা পাঠকদের কাছে তুলে ধরেন মালালা। তিনি বলেন, “বিয়ের বিষয়ে বেশ সতর্ক আমি। এখনো বিষয়টি নিয়ে নিশ্চিত নই। আপনি কাউকে বিশ্বাস করবেন, কী করবেন না, সে বিষয়ে কীভাবে নিশ্চিত হবেন? আমি বুঝি না মানুষকে কেন বিয়ে করতে হবে। আপনি যদিও জীবনে কাউকে চান তাহলে বিয়ের কাগজপত্রে কেন স্বাক্ষর দিতে হবে? একে অপরের সহযোগী হয়ে থাকা যায় না? যদিও আমার এই চিন্তা নিয়ে মা অভিযোগ করেন। বকুনি দেন। মায়ের ধারনা, বিয়ের বিষয়টি সুন্দর।”

মাত্র ১৭ বছর বয়সে ২০১৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান মালালা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষে করেন তিনি। এরপর ২৩ বছর বয়সে কাজ শুরু করেন টিভি প্রযোজক হিসেবে। ২০১৭ সালে জাতিসংঘ তাকে শান্তির দূত হিসেবে নিয়োগ দেয়। এ বছর তিনি কাজ করেছেন নারী ও শিশুদের নিয়ে। তাদের নিয়ে নাটক ও তথ্যচিত্র নির্মাণে অ্যাপল টিভি প্লাসের সঙ্গে চুক্তি করেছেন মালালা।