• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুন ৫, ২০২১, ০৯:১২ এএম
সর্বশেষ আপডেট : জুন ৫, ২০২১, ০৭:৩৯ এএম

বিশ্ব পরিবেশ দিবস

অন্তত একটি গাছ লাগান

অন্তত একটি গাছ লাগান

৫ জুন শনিবার ‘বিশ্ব পরিবেশ দিবস’। প্রতি বছর এই দিনে সারাবিশ্বে দিবসটি পালন হয়। জাতিসংঘের পরিবেশবিষয়ক কর্মসূচি The UN Environment Programme (UNEP) এই দিবসটি পালন করে। পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি, পরিবেশ রক্ষায় মানুষকে উৎসাহিত করাই এই দিবসের মূল উদ্দেশ্য।

প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা অনেকেই করোনা মহামারির পর বুঝেছেন। কিন্তু পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে বহু বছর ধরেই। ১৯৭২ সালে জাতিসংঘ পরিবেশ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি করতে স্টকহোম সম্মেলনে প্রতিষ্ঠিত হয়েছিল বিশ্ব পরিবেশ দিবস। এর দুই বছর পরে ১৯৭৪ সালে ‘একমাত্র পৃথিবী’ (Only One Earth) এই থিম নিয়ে প্রথম বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠিত হয়।

এরপর থেকেই সামুদ্রিক দূষণ, জনসংখ্যা বৃদ্ধি, গ্লোবাল ওয়ার্মিং, বন্যপ্রাণের মতো পরিবেশগত বিষয়গুলো নিয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ শুরু হয়। দিবসটি জনসাধারণের কাছে পৌঁছনোর জন্য একটি বিশ্বজনীন প্ল্যাটফর্মের আয়োজন করা হয়। যেখানে প্রতি বছর ১৪৩টিরও বেশি দেশ অংশ নেয়।

প্রতি বছর পরিবেশের সুরক্ষায় একটি উপপাদ্য বিষয়কে বেছে নেওয়া হয়। এ বছর ‘বিশ্ব পরিবেশ দিবস’র উপপাদ্য বিষয় থাকছে ‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার করা’ (Ecosystem Restoration)। বর্তমান মহামারিতে অতীতকে ফেরানো সম্ভব না হলেও অন্তত একটি গাছ লাগিয়ে আমরা আশে পাশের শহরকে সবুজ করে তুলতে পারি।

বাড়ির বাগান পুনর্নির্মাণ করে, নদী ও উপকূল পরিষ্কার রেখে এই প্রজন্ম চাইলেই নিজেদের উদ্দ্যোগে প্রকৃতির শান্তি বজায় রাখতে ভূমিকা রাখতে পারে। তাদেরকে উৎসাহিত করতেই এবারের উপপাদ্যটি বেছে নেওয়া হয়েছে।

দিবসটি উদযাপনের বিশ্বের বিভিন্ন সংগঠন মানুষকে জানায়, বাঁচাতে হলে পরিবেশকে রক্ষা করতেই হবে। সেই সঙ্গে বাঁচাতে হবে গাছ। প্রতি জন একটি করে চারাগাছ লাগিয়ে পরিবেশ রক্ষায় অংশ নিতে সাধারণ মানুষদের উৎসাহিত করে।

এই দিনে সবাই অন্তত একটি চারাগাছ রোপণ করুন। সবার প্রচেষ্টাতেই পরিবেশে ভারসাম্য রক্ষা পাবে। বিশেষজ্ঞরা বলেন, পরিবেশের ধ্বংসের সঙ্গেই জড়িত রয়েছে প্রাণী জগতের ধ্বংস। তাই প্রাণ বাঁচাতে চাইলে, বাঁচাতে হবে পরিবেশ।

গাছ লাগালে পরিবেশের ফুসফুস ঠিক থাকবে। যা মানুষকে অক্সিজেন দিয়ে বাঁচার শক্তি জোগাবে। তাই গাছ লাগিয়ে চারপাশের পরিবেশকে সবুজ করে তুলবে হবে।

পুরো পৃথিবীটা আমাদের বাড়ির মতোই। তাই এই বাড়ির যত্ন আমাদেরকেই নিতে হবে। সবার উচিত এই বাড়িকে পরিচ্ছন্ন রাখা। সবুজ পৃথিবী সুস্থ মানবজীবন দান করে। তাই বিশ্ব পরিবেশ দিবসে পৃথিবীকে রক্ষা করতে পরিবেশ রক্ষার শপথ নিন। অন্তত একটি গাছ লাগান। পরিবেশ রক্ষায় আপনিও ভূমিকা রাখুন।