• ঢাকা
  • রবিবার, ২২ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: জুন ৫, ২০২১, ১২:০৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৫, ২০২১, ০৭:৩৭ এএম

গাড়ির গ্লাস ঘোলা হবে না আর

গাড়ির গ্লাস ঘোলা হবে না আর

আসছে বর্ষাকাল। যদিও এর আগেই বৃষ্টির রেশ শুরু হয়ে গেছে। অনেকেরই গাড়ি নিয়ে বাইরে যেতে হচ্ছে। কিন্তু বৃষ্টিতে গাড়ি চালানো বেশ কষ্টকর। বৃষ্টির পানিতে সামনের গ্লাস ভিজে ঘোলা হয়ে যাচ্ছে। শীতের সময়ও অতিরিক্ত কুয়াশায় গাড়ির গ্লাস ঘোলা হয়ে যায়। যা ড্রাইভিংয়ের ক্ষেত্রে খুবই বিপদজ্জনক। রাস্তায় নিরাপদে গাড়ি চালাতে গাড়ির জানালা ঘোলা হওয়া থেকে মুক্তি পেতে ৬টি উপায় জেনে নিন, যা আপনাকে নিরাপদ ড্রাইভিংয়ে সহায়তা করবে।


গাড়ির সামনের গ্রিলটি পরিষ্কার রাখুন

গাড়ির সামনের থাকা গ্রিলটি পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ। প্রায়শই নোংরা হয়ে বা পাতার কারণে এটি আটকে থাকে। বৃষ্টি এলে এটি দিয়েই সামনের গ্লাসটি পরিষ্কার হয়। এটা যদি পরিষ্কার না থাকে তবে বৃষ্টি বা কুয়াশায় আপনার ড্রাইভিং সহজ করতে পারবে না। তাই নিয়মিত খেয়াল রাখুন। 
 

হিটার চালু রাখুন

গাড়ির ভেন্ট রিসার্কুলেশন বাটনটি অন করবেন না। বরং এটি বন্ধ রাখুন। অন করলে এটি আপনার গাড়িতে নতুন বাতাস ঢুকতে দিবে না। হিটার বাটনটি চালু করুন। এর কারণে উষ্ণ বাতাস গাড়ির আর্দ্রতা ঠিক রাখবে। জানালা খুলে দিন। এটিও আর্দ্রতা ঠিক রাখতে সহায়তা করবে।

এয়ার কন্ডিশনার চালু রাখুন

বেশির ভাগ লোক কেবল গরমের দিনে এয়ার কন্ডিশনার চালু রাখে। তবে এটি শীতেও বেশ সহায়ক। হিটার বাটনটি চালু করার চেয়ে এসি চালু রাখলে আর্দ্র বাতাস থেকে মুক্তি পাওয়া যাবে। জানালা বন্ধ রেখে এসি চালু করে দিতে পারেন। এটি গন্ধ এবং ব্যাকটেরিয়া তৈরি প্রতিরোধে সহায়তা করবে।

কাপড় দিয়ে মুছে নিন

এয়ার কন্ডিশনার চালু করার আগে আপনার উইন্ডশিল্ড পৃষ্ঠটি একটি পরিষ্কার, শুকনো কাপড় দিয়ে মুছুন। বেশির ভাগ গাড়ির একটি এসি সেটিংস রয়েছে যা সরাসরি কৌলের মধ্য দিয়ে উইন্ডশিল্ডের উপরে শীতল বাতাস প্রবাহিত করে। এই এসি ক্রিয়াকলাপটি শিখতে সময় নিন, কারণ এটি আপনার উইন্ডশিল্ডে আর্দ্রতা সংগ্রহ করা গুম করার গতি বাড়ানোর আরেকটি উপায়।

আপনার গাড়ি শুকনো রাখুন

গাড়ির ভেতরটা সবসময় শুকনো রাখুন। ভিজা জ্যাকেট, ব্যাগ, ছাতা এবং অন্যান্য জিনিস গাড়ির পেছনে রাখবেন। গাড়ির সিটে ভেজা কিছু রাখলে তা আর্দ্রতা শোষণ করতে বাধা দেবে। কোথাও বেড়াতে গেলে গাড়ি অবশ্যই খোলা জায়গায় রাখবেন না। এটি শুকনো জায়গা বা গ্যারেজে রাখবেন।

শ্যাম্পু ব্যবহার করুন

কুয়াশা থেকে মুক্তি পেতে জানালা পরিষ্কারের সময় সাবান বা শ্যাম্পু ব্যবহার করুন। এছাড়াও জানালায় আলতো করে ঘষেও সাবান বা শ্যাম্পু ঘষে নিতে পারেন। খুব বেশি না। নয়ত-বা গাড়ি চালানোর সময় পথ দেখতে সমস্যায় পড়বেন।