• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: জুন ৯, ২০২১, ০১:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০২১, ০১:৫২ পিএম

পায়ের তালুতে জ্বালাভাব কমবে ৫ উপায়ে

পায়ের তালুতে জ্বালাভাব কমবে ৫ উপায়ে

ডায়াবেটিস রোগীদের জন্য় একটি প্রধান সমস্যার পায়ে তালুতে জ্বালাভাব। যা খুবই কষ্টদায়ক। শরীরে অস্বস্তিবোধ হয়, ঘুমেরও ব্যাঘাত ঘটে। তালুর ব্যথা কখনও কখনও পায়ের পেছনে কিংবা গোড়ালিতেও ছড়িয়ে পড়ে। স্বাস্থ্যবিদদের মতে, অতিরিক্ত ভারী খাবার খেলে, শরীরে কষাভাব বা পানিশূন্যতা দেখা দিলে কিংবা হাই ডোজের ওষুধ সেবনেও এই সমস্যা হতে পারে। তবে ডায়াবেটিস রোগীদের জন্য় এমন উপসর্গ থাকা স্বাভাবিক।

যারা এই সমস্যায় ভুগছেন, তারা ঘরোয়া কিছু উপায় প্রয়োগ করে দেখতে পারেন। হাতের কাছেই রয়েছে এমন কিছু জিনিসেই মিলতে পারে এই রোগের সমাধান।

ঠাণ্ডা পানিতে পা ভিজিয়ে রাখুন

পায়ের জ্বালাভাব দূর করতে প্রথমেই ঠান্ডা পানির থেরাপি প্রয়োগ করে দেখতে পারেন। ঠান্ডা পানিতে লবণ মিশিয়ে পা ডুবিয়ে রেখে এবং একটি কাপড় ভিজিয়ে হাতে জড়িয়ে রাখুন। স্বস্তি পাবেন। রাতে ঘুমের আগে এটি করে দেখতে পারেন। যেহেতু রাতেই এই জ্বালাভাব বেশি হয় তাই ঘুমের আগে এটি করলে আরাম পাবেন। এছাড়াও ডাক্তারের সঙ্গে পরামর্শ করে একটি ক্রিম ব্যবহার করতে পারেন। যা গরম পানিতে মিশিয়ে ব্যবহার করা যাবে। এক্ষেত্রেও মিনিট ২০-এর মতো পা ঢুবিয়ে রাখুন। এরপর নিশ্চিতে ঘুম দিন।


অ্যাপল সিডার ভিনিগার

ডায়াবেটিস রোগীদের জন্য় অ্যাপল সিডার ভিনিগার খুবই ভালো। এটি খেলে নিয়ন্ত্রণহীন ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসে। তবে যাদের উঠা নাম করে তাদের এটি খাবারে একটু সতর্ক হতে হয়। অ্যাপল সিডার ভিনিগার পা জ্বালা রোধে একটি প্রতিকারক হতে পারে। এক্ষেত্রে বেশি ঝামেলা নেই। পা ভালোভাবে ধুয়ে অ্যাপল সিডার ভিনেগার পায়ের তালুতে প্রয়োগ করলেই ভালো ফল পাওয়া যাবে।


হলুদ ব্যবহার করে দেখুন

শুধু রান্নায় নয়, যেকোনও ক্ষত নিরাময়ে কিন্তু হলুদ দারুন কাজ করে। সেই জেরে পায়ের জ্বালাভাব দূরেও এর বিকল্প নেই। নারকেল তেলের সঙ্গে হলুদ মিশিয়ে নিলেই কাজটি সহজ হয়ে যাবে। মিশ্রণটি পায়ের লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে দিন। জ্বালাভাব কমে আরামবোধ করবেন। 


মাছের তেল লাগান

ফিশ অয়েল স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এটি খাওয়া যেমন উপকার, তেমনি এই প্রয়োগ করে পায়ের তালুর জ্বালাভাব দূর করা সম্ভব। গবেষণায় প্রমাণিত, মাছের তেল ব্যবহারে জ্বালাভাব দ্রুত কমে যায়।


ম্যাসাজ করুন
ম্যাসাজ থেরাপিও শরীরের অনেক সমস্যার সমাধান দেয়। শরীরের যেকোনও অংশে ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বাড়ে। তাই পায়ের জ্বালাভাব কমাতে ম্যাসাজ করে দেখুন। এটি রক্ত সঞ্চালন বাড়িয়ে জ্বালাভাব থেকে রেহাই দিতে পারবে।