• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: জুন ৯, ২০২১, ০২:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০২১, ০৪:২৭ পিএম

বরফের নিচেই ২৪ হাজার বছর জীবিত ছিল ছোট্ট প্রাণীটি!

বরফের নিচেই ২৪ হাজার বছর জীবিত ছিল ছোট্ট প্রাণীটি!

প্রায় ২৪ হাজার বছর পুরোনো এক আণুবীক্ষণিক প্রাণীকে বরফস্তূপের নিচ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। প্রাণীটির নাম ‘বিডেলয়েড রটিফারস’। এটি বহুকোষীয় প্রাণী বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিবিসি জানায়, ৭ জুন সোমবার কারেন্ট বায়োলজি পত্রিকায় প্রকাশিত হয় খবরটি। সাইবেরিয়ায় আলায়জা নদীতে জমাট বাঁধা বরফস্তরের নিচে ২৪ হাজার বছর ধরে পড়ে ছিল এই প্রাণী। সম্প্রতি জীবিত অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করেছেন রাশিয়ান বিজ্ঞানীরা।

‘রটিফারস’কে নিয়ে গবেষণা করেন বিজ্ঞানীরা। তারা জানান, ‘রটিফারস’কে যখনই পরীক্ষাগারে নেওয়া হয়, তখনই সে নড়েচড়ে ওঠে। তাকে জীবন্ত দেখে হতবাক হয়েছেন বিজ্ঞানীরা।

তারা বলেন, “এটি বহুকোষীয় একরকম প্রাণী, যা খালি চোখে দেখা যায় না। তাদের বিশেষত্ব হলো কঠিন পরিস্থিতিতেও এরা বেঁচে থাকতে পারে। শুষ্ক পরিবেশে, জমাট বরফে, অনাহারে এবং স্বল্পমাত্রার অক্সিজেনযুক্ত পরিবেশেও এরা বেঁচে থাকে।”

নিউইয়র্ক টাইমসের তথ্যমতে, বিডেলয়েড রটিফারস হলো একশ্রেণির রোটাইফার। যা বিশ্বজুড়ে স্বাদুপানির পরিবেশে পাওয়া যায়। রোটিফার নামটির লাতিন অর্থ ‘চাকা বহনকারী’ থেকে এসেছে। এই প্রাণীগুলো প্রতিকূল পরিবেশ সহ্য করার দক্ষতার জন্য পরিচিত। এগুলো পৃথিবীর সর্বাধিক প্রতিকূল পরিবেশ প্রতিরোধী প্রাণীগুলো মধ্যে একটি। যারা কম অক্সিজেন, অনাহার, উচ্চ অম্লতা এবং কয়েক বছরের ডিহাইড্রেশন সহ্য করতে পারে।

এককোষী প্রাণীর ক্ষেত্রে এমন বিরল ঘটনা খবর আমরা আগেও জেনেছি। তাদের ম্যাজিক লাইফের খবর আগেও প্রকাশ্যে এসেছে। প্রায় ৩০ হাজার বছর পরেও নিমোটোড গোত্রের কীটের প্রাণের চিহ্ন পাওয়ার নজিরও দেখা গেছে। কিছু কিছু বিশেষ প্রজাতির উদ্ভিদ রয়েছে যারা দীর্ঘকাল প্রতিকূলতার মধ্যে নিজেদের বাঁচিয়ে রাখতে পারেন। কিন্তু বহুকোষী প্রাণীরা এভাবে প্রতিকূলতায় বেঁচে থাকাতে পারে তার প্রমাণ এটাই প্রথম।

বিজ্ঞানীদের দাবি, বহুকোষী প্রাণীদের ক্ষেত্রে এ ধরনের নজির এত দিন পাওয়া যায়নি। রটিফারস এই তালিকায় প্রথম, যা নজিরবিহীন ঘটনা।