• ঢাকা
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুন ১০, ২০২১, ০৩:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১০, ২০২১, ০৯:৫২ এএম

ত্বকের লাবণ্য ধরে রাখবে মসুর ডাল

ত্বকের  লাবণ্য ধরে রাখবে মসুর ডাল

মসুর ডাল, প্রতিদিনের রান্না করা খাবারের মধ্যে একটি। খাবারের টেবিলে ডাল না হলে চলেই না অনেকের। সাধারণত বাঙালিরা মসুর ডালকেই প্রতিদিন ভাতের সঙ্গে খেতে পছন্দ করেন। মসুর ডালে মধ্যে রয়েছে প্রোটিন। শক্তি সঞ্চারে মসুর ডাল খেয়ে থাকেন। ডাল রান্নার পর ওপরের পাতলা পানিটাও অনেকে মজা করে খান। ঘরেই থাকা এই ডাল কিন্তু আপনার ত্বকেরও যত্ন নেবে। রূপচর্চার উপকারী উপাদান হিসেবে বেশ পরিচিত এটি।

ত্বকের পরিচর্যায় মসুর ডালে থাকা ভিটামিন, নানা রকম খনিজ পদার্থ ও অ্যান্টি-অক্সিডেন্ট বিশেষভাবে কাজ করে। বলা যায়, নিয়মিত ব্যবহারে আপনার বয়স ধরে রাখবে মসুর ডাল। 

রূপচর্চা বিশেষজ্ঞরা জানান, মসুর ডাল ত্বকে ব্লিচিং এজেন্টের কাজ করে। ত্বকের রকম অনুযায়ী অন্যান্য উপকরণ মসুর ডালের সঙ্গে মিশিয়ে ত্বকে প্রয়োগ করলে সৌন্দর্য বৃদ্ধি পাবে। 

মসুর ডাল দিয়ে কীভাবে ত্বকের যত্ন করবেন এবং বয়সের ছাপ মুছে দিতে কীভাবে এটি ব্যবহার করবেন, তা জানাব আজকের আয়োজনে। 

  • মসুর ডাল ভিজিয়ে রাখুন। ঘণ্টাখানেক পর এটি পেস্ট করে দুধ ও ডিমের সাদা অংশের সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। এটি ত্বক সতেজ করবে। সঙ্গে দূর হবে বলিরেখাও। ত্বকে বয়সের ছাপমুক্ত রাখতে এটি নিয়মিত ব্যবহার করুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে।
  • প্রচণ্ড গরম। বাইরে গেলেই রোদে পুড়ে যাচ্ছেন, যা আমরা সান ট্যান বলি। এটি থেকে রেহাই পেতে ব্র্যান্ডের সানস্ক্রিনও ব্যবহার করি। দামি সানস্ক্রিনের পেছনে পয়সা না ফেলে একবার মসুর ডাল ব্যবহার করে দেখুন। মসুর ডাল ও শুকনা যেকোনো ফল পেস্ট করে নিন। এটি ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। পার্থক্য়টি নিজেই বুঝতে পারবেন।
  • ত্বকের ডেড সেল দূর করতে দুধের সঙ্গে মসুর ডালের পেস্ট মিশিয়ে নিন। এটি ত্বকে লাগান। ২০ মিনিট রেখে শুকানোর পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের ডেড সেল ও অতিরিক্ত তেল দূর হবে।
  • তৈলাক্ত ত্বকের বেলায় দুধ ও মসুর ডালের পেস্টের সঙ্গে সঙ্গে একটু ভিনিগার মিশিয়ে নিলে। ভালো ফল পাবেন।
  • শুষ্ক ত্বকের জন্য় মসুর ডালের পেস্টের সঙ্গে মধু মিশিয়ে লাগান। উপকার পাবেন। ত্বকে কোমলীয়তা ফিরবে। উজ্জ্বল দেখাবে।
  • মসুর ডাল ও মটরের ডাল ভিজিয়ে রাখুন। ঘণ্টাখানেক পর এগুলো পেস্ট করে নিন। এরপর এতে গ্লিসারিন, গোলাপ জল ও কাঠবাদামের তেল মিশিয়ে নিন। ত্বকের ব্যবহার করুন। ব্রণ সমস্যায় রেহাই দেবে। বয়সের বলিরেখাও দূর করবে।