• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুন ১৬, ২০২১, ০২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৬, ২০২১, ০৮:৩৫ এএম

স্ট্রেস যেভাবে নিয়ন্ত্রণ করবেন

স্ট্রেস যেভাবে নিয়ন্ত্রণ করবেন

স্ট্রেস বা মানসিক চাপ আমাদের দৈনন্দিন জীবনকে প্রায় গ্রাস করে রাখে। করোনার লকডাউন পরিস্থিতিতে এটি আরও ঘিরে রেখেছে আমাদের। অনিশ্চয়তা, নিরাপত্তাহীনতা, দীর্ঘ সময়ের পরিশ্রম, কাজের চাপ কিংবা সহায়তার অভাব নানা কারণেই বেড়ে যায় স্ট্রেস। এই রোগটি একেবারে কমবে না। তবে একে নিয়ন্ত্রণ রাখা সম্ভব। নিজেকে বুস্ট করে স্ট্রেসকে নিয়ন্ত্রণে রাখতে পারেন।

কীভাবে স্ট্রেসকে নিয়ন্ত্রণে রেখে নিজেকে ভালো রাখবেন তার কিছু টিপস জানাব এই আয়োজনে।

নিজেকে অবহেলা নয়

বিশেষজ্ঞরা জানান, নিজেকে অবহেলা ও অযত্ন স্ট্রেসের বড় কারণ। নিজের কাজে কিংবা পরিবার বা বন্ধুদের সঙ্গে সম্পর্ক ঠিক রাখতে নিজে সক্রিয় থাকুন। এতে মানসিকভাবে অনেকটা ভালো থাকবেন। কখনও একাকিত্ব বোধ হবে না। আপনার জন্য যা ঠিক মনে হয় তা করুন। যা করতে ভালোবাসেন তাই করুন। ভাল বোধ করবেন।   
  

কাজ গুছিয়ে নিন

আপনার স্ট্রেসের মাত্রা অতিরিক্ত বেড়ে গেলে কাজে মন বসে না। অতিরিক্ত চাপে নিজেও অসুস্থবোধ করেন। তাই কিছুটা বিরতি নিন। এরপর আপনার কাজগুলো একটু গুছিয়ে নিন। কাজগুলোকে নতুন সিস্টেমে নিয়ে আসুন। পছন্দ-অপছন্দকে ভাগ করে সাজিয়ে নিতে পারেন। নিজের পছন্দ, অপছন্দকে তালিকাবদ্ধ করুন। কাজের চাপ কমে যাবে।

 

শরীরচর্চা করুন

স্ট্রেস কমাতে শরীরচর্চা করুন। নিয়মিত হাটুন।  চাপের মুহূর্তগুলোতে বড় বড় করে শ্বাস নিন। এটি স্ট্রেস কমাতে দারুন কাজ করবে। শরীরচর্চার জন্য় সময় বের করে নিন। বাইরে ব্যায়ামাগারে যাওয়া সম্ভব না হলে ঘরেই নিয়মিত ২০ মিনিট হালকা ব্যায়াম করুন। শান্ত কোনও জায়গায় থাকুন। ১০ মিনিটের জন্য ধ্যানও করতে পারেন। 
  

মনোযোগ সরিয়ে নিন

স্ট্রেস কমাতে নিজের মনোযোগকে সরিয়ে নেওয়ার অভ্যাস করুন। যে বিষয়ে স্ট্রেস বেড়ে যাচ্ছে তা থেকে নিজের মনোযোগ সরিয়ে নেওয়ার চেষ্টা করুন। ধ্যান অন্যদিকে সরিয়ে নিলে স্ট্রেস কমে যায়। খানিকটা সময় রিলাক্স থাকতে পারবেন। এতে স্ট্রেস কাটিয়ে উঠতে সহজ হবে।


প্রিয় মানুষের সঙ্গে যোগাযোগ করুন

প্রিয় মানুষটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন। মন খুলে কথা বলুন। স্ট্রেসের বিষয়টি চেপে রাখবেন না। এতে আপনার শারীরিকভাবে প্রভাব পড়বে। সঙ্গীর সাহায্য নিন। মানসিকভাবে সহযোগিতা পেলে সত্যিই স্ট্রেস কমে যাবে। প্রিয়জনকে নিয়ে কোথাও ঘুরে আসতে পারেন। ভালো সময় কাটিয়ে আসুন। স্ট্রেস কমবে। ভালো থাকবেন।