• ঢাকা
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ৪, ২০২১, ১০:৪৭ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০২১, ১০:৪৯ এএম

মহামারির মধ্যে অবসাদ ঘুঁচানোর তিন উপায়

মহামারির মধ্যে অবসাদ ঘুঁচানোর তিন উপায়
প্রতীকী ছবি

উদ্বেগ—এমন একটি সমস্যা যার কারণে প্যানিক অ্যাটাক, মানসিক চাপ হতে পারে। নানা বিষয় নিয়ে অতিরিক্ত ভীতি পেয়ে বসে মনের মধ্যে। শুরুতেই তাই উদ্বেগের সঙ্কট বুঝে নিয়ে পদক্ষেপ করা জরুরি।

কী ভাবে এমন মহামারির সময়ে নিজেকে উদ্বেগের অসুখ থেকে দূরে রাখতে পারেন? রইল তিনটি উপায়, যা নিয়ন্ত্রণ করা একেবারেই নিজের হাতে মধ্যে।

১. যথেষ্ট ঘুম দরকার। যত চিন্তা, দুঃখই থাক না কেন। না হলে আরও বড় সমস্যা ডেকে আনবে ঘুমের অভাব। ঘুমোতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার একটা নিয়ম থাকুক। সময় ধরেই তা করার চেষ্টা করুন।

প্রতীকী ছবি।

২. সামান্য মদ খেলেই তা উদ্বেগ বাড়ায়, এমন নয়। তবে আশপাশের পরিস্থির উপরে অনেকটাই নির্ভর করে মদের প্রভাব কতটা পড়বে মনের ওপরে। এক-দু’দিনের মদ্যপানেই ক্ষতি হয় না। তবে টানা দিনের পর দিনের অতিরিক্ত বেশি মদ্যপান অনেক সময়েই মানসিক চাপ বাড়ায়। উদ্বেগের সৃষ্টি করে।

৩. শরীরের মতো মনেরও আলাদা যত্ন প্রয়োজন। চারদিকেই অসুস্থতা, মৃত্যুর খবর। সর্বক্ষণ চিন্তায় কাটছে দিন। তার ওপরে রয়েছে কাজ-সংসারের চাপ। তবু নিজের মন যাতে ভাল থাকে, এমন কিছু করতেই হবে। তার জন্য দু’-একটা ছুটি নেয়া যায় কাজের থেকে। চাপমুক্ত দিন কাটানোর প্রয়োজন আছে। আনন্দবাজার।

জাগরণ/এমএ